AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে এবারের তিন বিষয়ে


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৪:৫১ এএম, ২৭ জুলাই, ২০২১
এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে এবারের তিন বিষয়ে

মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ বেড়ে যাওয়ায় নির্দিষ্ট সময়ে এবারের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। সংক্ষিপ্ত সিলেবাসের মাধ্যমে এ পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এজন্য শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট করার নির্দেশনাও প্রদান করা হয়। তবে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের সিদ্ধান্ত থেকে সরে এসে এবার গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক ও বাণিজ্যসহ অন্যান্য গ্রুপ) নৈর্বাচনিক ৩টি বিষয়ে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

সোমবার (২৬ জুলাই) এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি জারি করেছে ঢাকা শিক্ষা বোর্ড।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বব্যাপী কোভিড-১৯ জনিত অতিমারীর কারণে এ বছর ২০২১ সালের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষা শুধু গ্রুপ ভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণ করা হবে। আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা গ্রহণ করা হবে না। বিশেষজ্ঞ কমিটির সুপারিশক্রমে জেএসসি/সমমান ও এসএসসি/সমমান পরীক্ষার নম্বরের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করে আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের নম্বর প্রদান করা হবে।

 শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে জানিয়েছিলেন, আবশ্যিক বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না। গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে সময় ও নম্বর কমিয়ে পরীক্ষা নেওয়া হবে।

পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস. এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন কার্ড অনুযায়ী চতুর্থ বিষয়ের নম্বর সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষা-২০২১ এর ফলাফলে নম্বর প্রদান করা হবে।

এক্ষেত্রে উচ্চ শিক্ষায় ভর্তিতে কোনো রকমের নেতিবাচক প্রভাব পড়বে না। এ মুহূর্তে শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে চতুর্থ বিষয় বা সংশোধনের কোনো সুযোগ নেই।

একুশে সংবাদ/জিহা/রটি

 

Link copied!