ঢাকা শুক্রবার, ০৬ আগস্ট, ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

তাকমিল পরীক্ষায় সারাদেশের মেধা তালিকায় প্রথম তাযকিয়া এবং মাসুমা


Ekushey Sangbad
শ্রীমঙ্গল উপজেলা প্রতিনিধি
০২:৫০ পিএম, ১৯ জুলাই, ২০২১
তাকমিল পরীক্ষায় সারাদেশের মেধা তালিকায় প্রথম তাযকিয়া এবং মাসুমা

বাংলাদেশ সরকার স্বীকৃত দেশের কওমি মাদরাসাসমুহের সর্বোচ্চ শিক্ষা বোর্ড ‘আল হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশের ২০২১ সালের তাকমিল (মাস্টার্স) জামাতের কেন্দ্রীয় পরীক্ষায় (অনিয়মিত/মানোন্নয়ন) বোর্ডের সম্মিলিত মেধা তালিকায় সারাদেশে মহিলা শাখায় প্রথম হয়েছেন দুইজন। 

তন্মধ্যে একজন শ্রীমঙ্গলের জামিয়া ইসলামিয়া বালক-বালিকা টাইটেল মাদরাসার ছাত্রী তাযকিয়া সুলতানা চৌধুরী। অন্যজন হলেন মোমেনশাহী ৫৩, গলগন্ডা মিফতাহুল জান্নাত মহিলা মাদারাসার ছাত্রী মাসুমা। উভয়ের প্রাপ্ত নম্বর সমান (৯০৩)। তবে মাসুমা নিয়মিত ছাত্রী আর তাযকিয়া অনিয়মিত। তিনি এবছর মানোন্নয়ন পরীক্ষা দিয়ে এ ফল অর্জন করেন। 

তাযকিয়া সুলতনা চৌধুরীর মোট প্রাপ্ত নম্বর ৯০৩ এবং রোল নং : ২১৪৮৯। পরীক্ষার মার্কশীটে দেখা যায়, ১০টি বিষয়ে সর্বমোট ১০০০ নম্বরের পরীক্ষায় তাযকিয়া বুখারী ১ম খন্ডে পেয়েছেন ৮৭, বুখারী ২য় খন্ডে পেয়েছেন ৯২, মুসলিম ১ম খন্ডে পেয়েছেন ৯০, মুসলিম ২য় খন্ডে পেয়েছেন ৮৬, তিরমিযি ১ম খন্ডে পেয়েছেন ৮৬, তিরমিযি ২য় খন্ডে পেয়েছেন ৯২, আবু দাউদ-এ পেয়েছেন ৯৩, নাসাঈ ও ইবন মাজাহ-এ পেয়েছেন ৮৯, শরহু মাআনিল আসার-এ পেয়েছেন ৯৩ এবং মুয়াত্তাইন-এ পেয়েছেন ৯৫। সর্বমোট মোট প্রাপ্ত নম্বর ৯০৩। বিভাগ মোমতায (এ প্লাস)। 

জামেয়া ইসলামিয়া মাদরাসা সুত্রে জানা যায়, মাদরাসা থেকে এবছর তাকমিল ফিল হাদিসের কেন্দ্রীয় পরীক্ষায় মোট ৪২জন ছাত্রী অংশগ্রহণ করেছিলেন। প্রতি বছরের ন্যায় এবছরও মাদরাসার ছাত্রীরা আশাতীত ফলাফল অর্জন করেছে। তন্মধ্যে ৯০৩ নম্বর পেয়ে সারাদেশের মেধা তালিকায় (অনিয়মিত পরীক্ষা) দিয়ে প্রথম হয়েছেন ০১ জন। এ ছাত্রীর নাম তাযকিয়া সুলতানা চৌধুরী। জামিয়া ইসলামিয়া বালক-বালিকা টাইটেল মাদরাসাটি শ্রীমঙ্গল শহরতলীর সিন্দুরখার রোডে অবস্থিত। 

এ মাদরাসা প্রতিষ্ঠা করেন মাওলানা মুহাম্মদ আব্দুশ শাকুর। প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত তিনি সুনামের সাথে প্রিন্সিপালের দায়িত্ব পালন করে আসছেন। বোর্ডের সম্মিলিত মেধা তালিকায় সারাদেশে মহিলা শাখায় তাযকিয়া এবং মাসুমা প্রথম হওয়ায় সিলেট এবং মোমেনশাহী জুড়ে চলছে খুশির আমেজ। 

এই কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য প্রশংসামূলক স্ট্যাটাসে ভাসছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

 

 

একুশে সংবাদ/এহসান/প