AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঢাকা কলেজের ১৬ শিক্ষকের পদোন্নতি


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:২৪ পিএম, ১ জুলাই, ২০২১
ঢাকা কলেজের ১৬ শিক্ষকের পদোন্নতি

দীর্ঘ অপেক্ষার পর পদোন্নতি পেয়ে সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক হলেন ঢাকা কলেজের ১৬ শিক্ষক। মঙ্গলবার (২৯ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাঁদের পদোন্নতি দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, পদোন্নতি প্রাপ্ত কর্মকর্তাদের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। তাদের পদায়ন না করা পর্যন্ত বর্তমান পদে তারা দায়িত্ব পালন করবেন। এছাড়া মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর কর্তৃক প্রকাশিত নির্দেশনা অনুযায়ী কর্মকর্তাদের বিমুক্তি যোগদান প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

ঢাকা কলেজের পদোন্নতি প্রাপ্ত শিক্ষকরা হলেন, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক আবতাবুন নাহার, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক আরফিনা আজিজুন নাহার, গণিত বিভাগের সহকারী অধ্যাপক মোঃ রেজওয়ানুল ওয়াহিদ, পদার্থবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ড.মোঃ মোমেনুল ইসলাম ও সহকারী অধ্যাপক মোঃ শাহীন উদ্দিন, প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক তাহসিনা জেরিন, সহকারী অধ্যাপক তাহুরা খাতুন, সহকারী অধ্যাপক সাবিনা রহমান , বাংলা বিভাগের সহকারী অধ্যাপক চৌধুরী রাসেদুন্নবী, সহকারী অধ্যাপক আশরাফুন্নাহার, সহকারী অধ্যাপক লুবনা ইয়াসমীন, ব্যবস্থাপনা বিভাগের আহম্মদ করিম, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক শাহান আরা, মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আবদুল হাই সিদ্দিকী, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আব্দুল হামিদ এবং হিসাববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শারমিন নাহার খান ৷

দীর্ঘ জটের পর সদ্য সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পাওয়া ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক আহম্মদ করিম বলেন, আমাদের পদোন্নতি দীর্ঘ দিন আটকে ছিলো, আমরা হতাশ ছিলাম ৷ পদোন্নতি পাওয়ায় আমরা খুশি৷ দীর্ঘ তিন বছর পর পদোন্নতি দেয়ায় মাননীয় মন্ত্রী ও সংশ্লিষ্ট সকল কর্মকর্তাদের ধন্যবাদ জানাই৷ আমরা চাই প্রতিবছরই এই ধারা অব্যাহত থাকুক এতে শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের মধ্যে হতাশা কমবে। তবে পদোন্নতির তালিকা থেকে বাদ পড়া শিক্ষকরা আশাহত হয়েছেন বলে জানান তারা।

চাকরিতে যোগদানের পর চার বছর প্রভাষক হিসেবে কর্মরত থাকলে সহকারী অধ্যাপক এবং তিন বছর সহকারী অধ্যাপক পদে কর্মরত থাকলে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতির জন্য উপযুক্ত হয় শিক্ষকরা৷ কিন্তু বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার (২৬ তম) কর্মকর্তা ঢাকা কলেজ শিক্ষক পরিষদের কোষাধ্যক্ষ ও পদার্থবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ ওবায়দুল করিম সহকারী অধ্যাপক পদে দীর্ঘ সাত বছর কর্মরত থাকলেও এবার পদোন্নতি পাননি।

এমন আরও অনেক শিক্ষক রয়েছেন যারা এই তালিকা থেকে বাদ পড়েছেন উল্লেখ করে তিনি আরও বলেন, পদোন্নতির জন্য আমরা যথাযথ কর্তৃপক্ষের কাছে আবেদন করবো যেন দ্রুত পদোন্নতি দেয়া হয়৷ এটা আমাদের জোর দাবি থাকবে৷

শিক্ষা মন্ত্রণালয় ও মাউশি সূত্র জানায়, অন্য ক্যাডারে ব্যাচভিত্তিক পদোন্নতি দেওয়া হলেও শিক্ষা ক্যাডারে ‘বিষয়ভিত্তিক’ পদোন্নতি দেওয়া হয়। বাংলাদেশ সিভিল সার্ভিস জ্যেষ্ঠতা বিধিমালা ১৯৮৩ অনুসারে সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতিযোগ্য সহযোগী অধ্যাপকদের তালিকা প্রস্তুত করা হয়।

সহযোগী অধ্যাপকদের বিষয়ভিত্তিক শূন্য পদের বিপরীতে পদোন্নতির জন্য সরকারি কলেজ ও সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজের সহকারী অধ্যাপকের তিন হাজার ৩০৩ জন কর্মকর্তার তালিকা দেওয়া হয়। সর্বশেষ ২০১৮ সালে সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদে ৬৩৪ জনকে পদোন্নতি দেওয়া হয়েছিল। এরপর এ পদে তিন বছর ধরে কোনো পদোন্নতি হয়নি। তবে গতবছর অধ্যাপক পদে পদোন্নতি দেওয়া হয়েছিল।

 

 

 

একুশে সংবাদ/কবির/ব
 

Link copied!