AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

করোনা শুধু সাত কলেজের সমস্যা নয়: সমন্বয়ক


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:০৮ পিএম, ২৪ জুন, ২০২১
করোনা শুধু সাত কলেজের সমস্যা নয়: সমন্বয়ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের বিপুল সংখ্যক শিক্ষার্থীর স্নাতক শ্রেণির চূড়ান্ত পরীক্ষা অনলাইনে নিতে আগ্রহী নয় কলেজ কর্তৃপক্ষ। এমন খবর প্রচারের কয়েক ঘণ্টার মধ্যেই নতুন খবর-শিক্ষার্থীরা চাইলে অনলাইনেই হবে পরীক্ষা। পরীক্ষার সিদ্ধান্ত নিয়ে দুরকম খবরে বিভ্রান্তিতে পড়ে যান শিক্ষার্থীরা। 

আসলেই কি অনলাইনে সাত কলেজের পরীক্ষা হবে? এমন প্রশ্নের জবাবে সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেছেন, করোনা শুধু সাত কলেজের সমস্যা নয়, এটি বৈশ্বিক সমস্যা। সুযোগ পেলেই সশরীরে পরীক্ষা নেওয়া হবে।

সাত কলেজ সংশ্লিষ্টরা বলছেন, বর্তমান পরিস্থিতিতে সশরীরে পরীক্ষা নেওয়া আর সম্ভব হচ্ছে না। কিন্তু বিকল্প হিসেবে অনলাইনে পরীক্ষা নিতে গেলেও অনেক জটিলতা আছে। মঙ্গলবার (২২ জুন) দুপুরে এমনটিই জানিয়েছিলেন ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য, কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আমেনা বেগম ও শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মহসীন কবির। 

তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে ‘সশরীরে পরীক্ষায় বাধা করোনা, অনলাইনে ভয় জটিলতা’ এই শিরোনামে ঢাকা পোস্টসহ বেশ কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

ওই দিন রাতে অনলাইন প্লাটফর্মে আয়োজিত একটি নিউজ পোর্টালের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিয়ে সাত কলেজের বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার। এরপর সমন্বয়কের উদ্ধৃতি দিয়ে ওই নিউজ পোর্টালেই ‘শিক্ষার্থীরা চাইলে অনলাইনে হবে সাত কলেজের পরীক্ষা’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। 

সকালে গণমাধ্যমকে দেওয়া সাত কলেজের তিন অধ্যক্ষের বক্তব্যের সঙ্গে সমন্বয়কের বক্তব্যের অমিল পাওয়ায় শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয় এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক শিক্ষার্থী অনলাইন পরীক্ষায় অংশ নেওয়ার পক্ষে অবস্থান নেন। অনেকে আবার ইন্টারনেট সমস্যা ও ডিভাইস না থাকার কারণ দেখিয়ে বিপক্ষে অবস্থান নেন।এ অবস্থায় আসলেই সাত কলেজ প্রশাসন অনলাইন পরীক্ষায় আগ্রহী কি না জানতে চাইলে গণমাধ্যমে নিজের নামে প্রকাশিত কিছু সংবাদে বিব্রত বলে জানান সমন্বয়ক অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার। 

তিনি বলেন, ‘নিউজগুলো হয় এরা (সাংবাদিক) কম শুনে করে কিংবা ইনটেনশনালি পুরোটা (বক্তব্য) কোট করে না। ইচ্ছা মতো লিখে। আমি তো ওখানে লাইভে কথা বলেছি, রেকর্ডও আছে। তারা একেক সময় একেক নিউজ করে। তাদের (সাংবাদিক) সঙ্গে ইনফরমাল কথা বললে ওগুলোও নিউজ করে।’ 

সাত কলেজের স্থগিত হওয়া পরীক্ষাগুলোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা করোনার মধ্যে পরীক্ষা নেব কীভাবে? আমরা প্রস্তুতি নিচ্ছিলাম। লকডাউন আমাদের পিছিয়ে দিচ্ছে। করোনা একটা বৈশ্বিক সমস্যা, এটা তো শুধু বাংলাদেশের সমস্যা না। কিংবা সাত কলেজের সমস্যা না। 

এখন বৈশ্বিক সমস্যাকে মনে করা হচ্ছে শুধু ওদেরই (সাত কলেজর শিক্ষার্থী) সমস্যা৷ তাদের (শিক্ষার্থী) বলেছি পড়াশোনা করতে, একটু সুযোগ পেলেই ফিজিক্যালি (শারীরিক উপস্থিতি) পরীক্ষা শুরু করব৷’করোনা পরিস্থিতি যদি দীর্ঘসময়েও স্বাভাবিক অবস্থায় না আসে সেক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি৷

 


একুশে সংবাদ/কবির/প

Link copied!