AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষা মন্ত্রীর হস্তক্ষেপ কামনায় ১৬ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার্থীবৃন্দ


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:১৫ পিএম, ২৫ এপ্রিল, ২০২১
মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষা মন্ত্রীর হস্তক্ষেপ কামনায় ১৬ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার্থীবৃন্দ

লকডাউনের কারনে ৭ দিনের ভাইবা স্থগিত হওয়ায় ১৬ তম বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রত্যাশীদের ৩য় গন বিজ্ঞপ্তিতে অন্তর্ভুক্ত অনিশ্চিত। এমতাবস্থায় মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষা মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলন এর আয়োজন করে ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার্থীবৃন্দরা।উক্ত সংবাদ সম্মেলনে  ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এ সময় বক্তরা বলেন,বেসরকারী শিক্ষক নিয়োগের ৩য় গণবিজ্ঞপ্তির মেয়াদ বৃদ্ধি করে ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার্থীদের সংযুক্ত করে আবেদনের সুযোগ করে দেওয়ার দাবী জানান।

সংবাদ সম্মেলন পূর্বে গত ১২ এপ্রিল ২০২১ইং সোমবার সকাল ৯টায় বেসরকারী শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ, রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকাতে আমরন অবস্থান কর্মসূচীর আয়োজন করা হয়েছিল। উক্ত অবস্থান কর্মসূচীতে ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার্থীরা উপস্থিত ছিলেন। প্রায় দুই শতাধিক পরীক্ষার্থীদের উপস্থিতিতে আমরন অনশণ পালন করে পরীক্ষার্থীরা৷ এসময় তারা বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ অফিস ঘেরাও করে। অবশেষে পুলিশের হস্তক্ষেপে তারা সেখান থেকে বিদায় নেন।এসময় তাদের কয়েকজন প্রতিনিধি NTRCA এর চেয়ারম্যান এর সাথে সাক্ষাৎ করেন। চেয়ারম্যান স্যার জানান মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া তারা কিছু করতে পারবেন না।

সংবাদ সম্মেলনে পরীক্ষার্থীরা জানান আমরা বেসরকারী শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এর ১৬তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি। আমাদের ভাইবা শেষ হওয়ার মাত্র ৭ দিন বাকী থাকতেই শিক্ষক নিয়োগের ৩য় গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। অথচ ১৪তম শিক্ষক নিবন্ধন প্রার্থীদের ২য় গণবিজ্ঞপ্তিতে ভাইবা সম্পন্ন করেই রেজিষ্ট্রেশন নাম্বার দিয়ে ১৩তম শিক্ষক নিবন্ধন প্রার্থীদের সাথে আবেদনের সুযোগ দেওয়া হয়েছিল। ১৫তম শিক্ষক নিবন্ধন প্রার্থীদের সেখানে ১ বছর ১ মাসের মধ্যে প্রিলি, রিটেন ও ভাইবা শেষ করা হয়েছিল, সেখানে আমাদের ১৬তম শিক্ষক নিবন্ধন প্রার্থীদের প্রায় আড়াই বছর চলে গেলেও এখনো ভাইবা শেষ করতে পারছেন না এনটিআরসিএ। তাই আমাদের যৌক্তিক দাবিগুলো দেখে বেকারত্বের অভিশাপ থেকে মুক্তিদান করবেন।

এ সময় বক্তারা ৭ দফা দাবী পেশ করেন, দাবীগুলো হলো:
১। যেহেতু বয়স ৩৫+ বিবেচনায় নেওয়া হয়েছে, সেহেতু ১ মাস সময় বৃদ্ধি করে আমাদের ৩য় গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দেওয়া হোক।
২। বাকি মৌখিক পরীক্ষা দ্রুততম সময়ে সরাসরি বা ভার্চুয়াল মাধ্যমে শেষ করা হোক।
৩। ১৪তমদের মত নিবন্ধন সনদের রেজিষ্ট্রেশন নাম্বার প্রার্থীদের মোবাইল নাম্বারে পাঠিয়ে আবেদনের সুযোগ দেওয়া হোক।
৪। বিগত এক গণবিজ্ঞপ্তি থেকে আরেক গণবিজ্ঞপ্তির পার্থক্য ২.৫ বছর। আমরা এই গণবিজ্ঞপ্তি না পেলে অধিকাংশ প্রার্থীর বয়স ৩৫+ হয়ে যাবে। বয়স ৩৫+ হয়ে গেলে আমাদের শিক্ষক হবার স্বপ্ন আর পূরণ হবে না।
৫। এনটিআরসিএ এর বিপক্ষে ৪০০+ মামলার কারণে ৪র্থ গণবিজ্ঞপ্তি কবে হবে তা নিশ্চিত করে বলা যায় না।
৬। করোনা মহামারির জন্য যেহেতু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ এবং শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে তা নিশ্চিত করে বলা যায় না, সেহেতু গণবিজ্ঞপ্তিতে ১মাস আবেদনের সময় বাড়িয়ে দিয়ে আমাদের আবেদনের সুযোগ দেওয়া হোক।
৭। বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) এর মত আবেদনের মেয়াদ ১ মাস বর্ধিত করা হোক।


একুশে সংবাদ/রা/ব

Link copied!