AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইবিতে লোক প্রশাসন দিবস পালিত


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১০:৫২ এএম, ৪ মার্চ, ২০২১
ইবিতে লোক প্রশাসন দিবস পালিত

প্রতিবছর ৩ মার্চ অত্যন্ত আড়ম্বরপূর্ণভাবে ‘লোক প্রশাসন দিবস’ পালন করে ইসলামী বিশ্বদ্যিালয়ের (ইবি) লোক প্রশাসন বিভাগ। অনুষ্ঠানটি ধারাবাহিকতা ধরে রাখতে করোনা পরিস্থিতিতে বিভাগের শিক্ষদের নিয়ে স্বল্প পরিসরে দিবসটি পালিত হয়। এ উপলক্ষে বুধবার বেলা ১১টায় বিভাগীয় সভাপতি কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

জানা গেছে, ২০১৯ সাল থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ ৩ মার্চ ‘লোক প্রশাসন’ দিবস হিসেবে উদ্যাপন করে আসছে। করোনা পরিস্থিতির কারণে এ বছর বড় পরিসরে কোন অনুষ্ঠানের আয়োজন করতে পারেনি বিভাগটি। 

দিবসটির ধারাবাহিকতা বজায় রাখতে বিভাগের সভাপতি প্রফেসর ড. লুৎফর রহমানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এসময় বিভাগে জ্যেষ্ঠ অধ্যাপক ড. এ কে এম মতিনুর রহমান এবং অধ্যাপক মোহাম্মদ সেলিমসহ শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। 

আলোচনাসভায় অধ্যাপক মোহাম্মদ সেলিম বলেন, ৩ মার্চ লোক প্রশাসন দিবস। প্রতিবছর ইসলামী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাাসন বিভাগ অত্যন্ত আড়ম্বরভাবে এ দিবস পালন করে। এ বছর কোভিড পরিস্থিতির কারণে বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় সেটা সম্ভব হচ্ছে না।

তিনি আরও বলেন, লোক প্রশাসন বিভাগের শিক্ষক হিসেব আমি গর্ববোধ করি। যতদিন বেঁচে আছি শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যৎ গড়ার জন্য পরামর্শ ও সহযোগিতা দরকার সেটা দিয়ে যাব। বিভাগের শিক্ষার্থীরা যেন যথাসময়ে শিক্ষাজীবন শেষ করে কর্মজীবনে যেতে পারে সে বিষয়ে আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে। আমি ব্যক্তিগতভাবে এ বিভাগের উত্তোরোত্তর সমৃদ্ধি কামনা করি।

অধ্যাপক ড. এ কে এম মতিনুর রহমান বলেন, করোনা পরিস্থিতির কারনে প্রতি বছরের মত এবছর আমরা লোক প্রশাসন দিবস পালন করতে পারিনি। এ জন্য আমাদের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা কর্মচারীদের মধ্যে একটা মনোকষ্ট রয়েছে। আশা করছি আগামী বছর থেকে আবারও অত্যন্ত জাঁকজমকভাবে এ দিবসটি পালন করা হবে।

তিনি আরও বলেন, লোক প্রশাসন বিষয়টা দেশ, জাতি, রাজনীতি এবং প্রশাসনের সাথে সরাসরি সম্পৃক্ত। লোক প্রশাসন বিভাগ নিঃসন্দেহে ইসলামী বিশ্ববিদ্যালয়ের একটি গৌরবোজ্জল বিভাগ। এ বিভাগের শৃঙ্খলা, শিক্ষদের মধ্যে একাগ্রতা, শিক্ষাদান ও গবেষণা বিষয়ে দক্ষতা জন্য বিশ^বিদ্যালয়ে একটি সুপ্রতিষ্ঠিত বিভাগ হিসেবে স্থান করে নিয়েছে। আমাদের শিক্ষার্থীদের যারা এ বিভাগ থেকে ইতোমধ্যে পড়াশোনা শেষ করেছে তারা দেশে ও বিদেশে অনেক কৃতৃত্বের স্বাক্ষর রাখছে এবং সফলতার সাথে দেশ ও জাতি গঠনে ভূমিকা রাখছে।

লোক প্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, আমরা গত ৩ বছর ধরে অত্যন্ত আড়ম্বরপূর্ণভাবে লোক প্রশাসন দিবস পালন করি। বিশ্বব্যাপী করোনা পরিস্থিতি কারণে এ বছর আমরা এ দিবসটি উদ্যাপন করতে পারছি না। তারপরও দিবসটির ধারাবাহিকতা ধরে রাখার জন্য আমরা স্বল্প পরিসরে আমার বিভাগের শ্রদ্ধাভাজন শিক্ষক ও শিক্ষার্থীদের সংক্ষিপ্ত অনুষ্ঠান আয়োজন করেছি।

তিনি আরও বলেন, লোক প্রশাসন এমন একটি বিষয় যেটি সরকারের নীতি প্রণয়নে পরোক্ষভাবে এবং নীতি বাস্তবায়নে প্রত্যক্ষভাবে সহযোগিতা করে থাকে। তাই নীতি প্রণয়ন ও বাস্তবায়নে যে দক্ষ, সৎ এবং যোগ্য গ্রাজুয়েট দরকার ইসলামী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ ১৯৯০ সাল থেকে বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মত সেই ধারাবাহিকতা বজায় রেখে চলেছে।

একুশে সংবাদ/ আ,না.ম /এস

Link copied!