AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অসচ্ছল শিক্ষার্থীদের শিক্ষাঋণের টাকা এখনো পায়নি কুবি


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৬:৩৯ পিএম, ২১ জানুয়ারি, ২০২১
অসচ্ছল শিক্ষার্থীদের শিক্ষাঋণের টাকা এখনো পায়নি কুবি

অনলাইন শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণের জন্য স্মার্টফোন কিনতে আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের জন্য ঘোষিত শিক্ষাঋণের টাকা এখনো পায়নি কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের দায়িত্বশীল সূত্রে জানা যায়, স্মার্টফোন কিনতে লোনের জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আর্থিকভাবে অস্বচ্ছল ৬৩৪ জন শিক্ষার্থীর একটি তালিকা ইউজিসিতে পাঠানো হয়। যাদেরকে স্মার্টফোন কেনার জন্য বিনা সুদে সর্বোচ্চ আট হাজার টাকা লোন দেওয়ার কথা ৷ কিন্তু ইউজিসি থেকে টাকা না পাওয়ায় এসব শিক্ষার্থীদের এখন পর্যন্ত লোন দেওয়া যায়নি। 

এ বিষয়ে  কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন,' ইউজিসি থেকে যে টাকাটা আমাদের দেওয়া হবে, সেখানে থেকেই আমারা শিক্ষার্থীদের লোনের ব্যবস্থা করবো। তবে এখন পর্যন্ত ইউজিসির টাকাটা আমরা পাইনি। তবে এই ব্যাপারে আমি আজকে আবার খোঁজ নিয়ে দেখতে পারি কবে নাগাদ এই লোন দেওয়া হবে।'

তিনি আরও বলেন, 'ইউজিসির নির্দেশনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের রেভিনিউ খাতের বাজেট থেকে স্মার্টফোন কেনার জন্য কোনো ধরনের সফট লোন দেওয়ার আবশ্যকতা নেই। 

উল্লেখ্য, দেশের ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অসচ্ছল শিক্ষার্থীকে সফটলোনের আওতায় স্মার্টফোন ক্রয়ের জন্য জনপ্রতি সর্বোচ্চ ৮ হাজার টাকা প্রদান করার কথা ইউজিসির। এই ঋণের টাকা শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় খোলার পর বা অধ্যয়নকালীন ৪টি সমান কিস্তিতে অথবা এককালীন পরিশোধ করতে পারবে।

একুশে সংবাদ/ মাফু.র/এস

Link copied!