ঢাকা রবিবার, ২৭ নভেম্বর, ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

পদ্মায় বাঁধ দিয়ে মাছ শিকার


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি
০৬:৫৫ পিএম, ৩০ ডিসেম্বর, ২০২১
পদ্মায় বাঁধ দিয়ে মাছ শিকার

ছবি: একুশে সংবাদ

অনিক সিকদার : রাজবাড়ী সদর উপজেলার বরাট ইউনিয়নের উড়াকান্দা এলাকায় মৎস্য আইনের তোয়াক্কা না করে পদ্মায় বাঁধ দিয়ে মাছ শিকারের অভিযোগ উঠেছে স্থানীয় তোফাজ্জেল, শামীমসহ কয়েকজনের বিরুদ্ধে।

বরাট ইউনিয়নের চরকাঠুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে পদ্মা নদীর তীর থেকে আড়াআড়িভাবে প্রায় ছয়শ মিটার পর্যন্ত বাঁশের বেড়া দেয়া হয়েছে। বেড়ার সাথে বিভিন্ন ধরনের জাল আটকিয়ে রাখা হয়েছে।

বাঁশের বেড়ার কিছু দূর পরপর রয়েছে একটি করে মুখ। নদীর স্রোতের সাথে আসা মাছগুলো সেখানেই গিয়ে আটকা পড়ছে। এছাড়া বাঁশের বেড়ার কারণে নৌযান চলাচলেও সমস্যা হচ্ছে।

উড়াকান্দা এলাকার কয়েকজন বাসিন্দা জানান, এক মাসের বেশি সময় ধরে এখানে বেড়া দিয়ে মাছ ধরা হচ্ছে। চিংড়ি থেকে শুরু করে বড় পাঙাশ, রুই, বেলেসহ সব ধরনের মাছ ধরা পড়ে।

প্রতিবছর এখানে এভাবেই বাঁধ দিয়ে মাছ ধরে প্রভাবশালীরা। যে কারণে নৌকা নিয়ে যেসব গরীব জেলে নদীতে মাছ ধরতে যায় তারা কোনো মাছ পায় না। পদ্মা নদীতে দেশীয় মাছও দিন দিন কমে যাচ্ছে এই বাঁধের কারণে।

বাঁশের বেড়া দিয়ে মাছ কেনো ধরছেন জানতে চাইলে তোফাজ্জল বলেন, ইলিশ মাছ ধরলে সমস্যা। ছোট মাছ ধরলে সমস্যা নেই।

এ বিষয়ে রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা মশিউর রহমান বলেন, এরকম বাঁধের ফলে দেশীয় ছোট মাছের বংশবিস্তার হয় না। সদর উপজেলার পদ্মা নদীতে বাঁশের বাঁধের বিষয়টি শুনেছি। খুব শিগগিরই এটি অপসারণে পদক্ষেপ নেওয়া হবে।

একুশে সংবাদ/রাফি