AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এশিয়ার দেশগুলোতে কমলেও বাংলাদেশে রপ্তানি বেড়েছে পাকিস্তানের


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:৪৬ পিএম, ৩১ জানুয়ারি, ২০২৩
এশিয়ার দেশগুলোতে কমলেও বাংলাদেশে রপ্তানি বেড়েছে পাকিস্তানের

বড় অর্থনৈতিক সংকটের মধ্যে ডুবে আছে পাকিস্তান। চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে চীন, ভারত, শ্রীলঙ্কা ও নেপালসহ এশিয়ার বেশ কয়েকটি দেশে ইসলামাবাদের রপ্তানি কমলেও বাংলাদেশে দেশটির রপ্তানি বেড়েছে।

 

মঙ্গলবার (৩১ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

 

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের রপ্তানি বিষয়ক তথ্য নিয়ে সোমবার স্টেট ব্যাংক অব পাকিস্তানের একটি পরিসংখ্যান প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, বাংলাদেশে রপ্তানি বাড়লেও ২০২৩ অর্থবছরের প্রথমার্ধে আঞ্চলিক ৯টি দেশে সামগ্রীকভাবে পাকিস্তানের রপ্তানি ১১ দশমিক ৯৩ শতাংশ সংকুচিত হয়েছে।

 

মূলত পাকিস্তান থেকে চীনে চালান কমে যাওয়ার কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলেও স্টেট ব্যাংক অব পাকিস্তানের প্রকাশিত ওই তথ্যে বলা হয়েছে।

 

দ্য ডন বলছে, বাংলাদেশ, আফগানিস্তান, চীন, শ্রীলঙ্কা, ভারত, ইরান, নেপাল, ভুটান এবং মালদ্বীপে পাকিস্তানের মোট রপ্তানি ১.৮৯৭ বিলিয়ন মার্কিন ডলারে নেমে এসেছে। যা ২০২৩ অর্থবছরের জুলাই-ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানের মোট ১৪.২৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির মাত্র ১৩.৩১ শতাংশ।

 

অবশ্য ভারত ও বাংলাদেশসহ অন্যান্য জনবহুল দেশকে পেছনে ফেলে আঞ্চলিক দেশগুলোর মধ্যে পাকিস্তানের রপ্তানির তালিকায় শীর্ষে রয়েছে চীন। কিন্তু এরপরও চীনে পাকিস্তানের রপ্তানি অন্যান্য বছরের তুলনায় চলতি অর্থবছরের প্রথমার্ধে হ্রাস পেয়েছে।

 

চলতি অর্থবছরের প্রথমার্ধে দক্ষিণ এশিয়ার এই দেশটির আঞ্চলিক রপ্তানির সিংহভাগই চীনে হয়েছে। যার পরিমাণ ৫৫.৭৭ শতাংশ। আর বাংলাদেশসহ অন্য সাতটি দেশে বাকি ৪৪.২৩ শতাংশ রপ্তানি হয়েছে।

 

দ্য ডন বলছে, ২০২৩ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মাস পর্যন্ত চীনে পাকিস্তানের রপ্তানি ২০.৫৭ শতাংশ কম হয়েছে। অর্থাৎ ২০২২ অর্থবছরের প্রথমার্ধে চীনে রপ্তানির পরিমাণ ১.৩৩২ বিলিয়ন মার্কিন ডলার হলেও চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে সেটি ১.০৫৮ বিলিয়ন মার্কিন ডলারে নেমে এসেছে। তবে এই একই সময়ে চীন থেকে পাকিস্তানে আমদানি বেড়েছে।

 

এদিকে অর্থবছরের প্রথমার্ধে বাংলাদেশে পাকিস্তানের রপ্তানি বেড়েছে ৫.৩৫ শতাংশ। ২০২৩ অর্থবছরের প্রথম ছয় মাসে দক্ষিণ এশিয়ার এই দেশটির বাংলাদেশে রপ্তানির পরিমাণ ৪২০.৮৩ মিলিয়ন মার্কিন ডলার। যা ২০২২ অর্থবছরের একই সময়ে ছিল ৩৯৯.৪৩ মিলিয়ন মার্কিন ডলার।

 

অন্যদিকে বাংলাদেশে বাড়লেও শ্রীলঙ্কায় কমেছে পাকিস্তানের রপ্তানি। ২০২২ অর্থবছরের প্রথমার্ধে শ্রীলঙ্কায় ইসলামাবাদের রপ্তানি ১৭৪.৮৮ মিলিয়ন ডলার হলেও চলতি অর্থবছরের একই সময়সীমায় সেটি ৮.০১ শতাংশ কমে ১৬০.৮৭ মিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

 

একই সময়সীমায় আফগানিস্তানে পাকিস্তানের রপ্তানি বেড়েছে ৪.৬০ শতাংশ। ২০২১ সালের জুলাই-ডিসেম্বরে আফগানিস্তানে পাকিস্তানের রপ্তানি ২৪০.৫০ মিলিয়ন ডলার হলেও চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বরে সেই পরিমাণ বৃদ্ধি পেয়ে ২৫১.৫৮ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

 

২০২৩ অর্থবছরের প্রথমার্ধে ভারতে পাকিস্তানের রপ্তানি ৭৫ শতাংশ হ্রাস পেয়েছে। আগের অর্থবছরের একই সময়সীমার তুলনায় চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে ভারতে পাকিস্তানের রপ্তানি ৫ লাখ ১৭ হাজার মার্কিন ডলার থেকে কমে ১ লাখ ২৬ হাজার মার্কিন ডলারে নেমে এসেছে।

 

এদিকে নেপালে পাকিস্তানের রপ্তানি ৪.০৩ মিলিয়ন মার্কিন ডলার থেকে ৬১.৭৮ শতাংশ কমে চলতি ২০২৩ অর্থবছরের প্রথম ছয় মাসে দাঁড়িয়েছে ১.৫৪ মিলিয়ন ডলারে। তবে মালদ্বীপে রপ্তানি ৩.১৬ মিলিয়ন থেকে ২৮.১৬ শতাংশ বেড়ে ৪.০৫ মিলিয়ন ডলারে পৌঁছেছে।

 

অন্যদিকে ভুটানেও পাকিস্তানের রপ্তানি বেড়েছে। দেশটিতে চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে ৪৮ হাজার মার্কিন ডলার মূল্যের প্রান্তিক রপ্তানি রেকর্ড করা হয়েছে।

 

একুশে সংবাদ/এসএপি

 

Link copied!