ঢাকা বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি, ২০২৩, ২৭ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

বাংলাদেশে বিদ্যুৎ বিক্রি করবে নেপাল, বিবেচনা করছে ভারত


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১০:১৯ পিএম, ২২ জানুয়ারি, ২০২৩
বাংলাদেশে বিদ্যুৎ বিক্রি করবে নেপাল, বিবেচনা করছে ভারত

ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের মধ্য দিয়ে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহে নেপালের প্রস্তাব বিবেচনা করছে নয়াদিল্লি। এটি বাস্তবায়িত হলে উপ-আঞ্চলিক সহযোগিতা ত্বরান্বিত হবে।

 

ভারতীয় কর্মকর্তারা বলেছেন, শুরুতে বাংলাদেশের কাছে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ বিক্রি করবে নেপাল। এতে দেশটির অর্থনীতি আরেক ধাপ এগিয়ে যাবে।

 

নেপালি বিদ্যুৎ কর্তৃপক্ষ (এনইএ) জানিয়েছে, বাংলাদেশে ৪০ থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানি করতে ভারতীয় কর্তৃপক্ষের অনুমোদন চেয়েছে তারা। ইতোমধ্যে এ নিয়ে নয়াদিল্লিতে আবেদন করেছে কাঠমাণ্ডু।

 

আগামী ফেব্রুয়ারিতে নয়াদিল্লিতে বৈঠকে বসতে পারেন ভারত ও নেপালের বিদ্যুৎ মন্ত্রণালয়ের কর্মকর্তারা। সেখানে ভারতীয় সঞ্চালন লাইন দিয়ে বাংলাদেশে নেপালি বিদ্যুৎ পরিবহনে চুক্তি নিয়ে আলোচনা করতে পারেন তারা।

 

গত প্রায় এক বছর ধরে এই বিষয়ে দ্বিপক্ষীয় আলোচনা চালাচ্ছে ভারত-নেপাল এবং ভারত ও বাংলাদেশ। ২০২২ সালের সেপ্টেম্বরে নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ইস্যুটি উত্থাপন করেন।

 

সেসময় ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে বাংলাদেশের বিদ্যুৎ বাণিজ্যের ওপর জোর দেন বঙ্গবন্ধু কন্যা। সেজন্য বিদ্যুৎ খাতে উপ-আঞ্চলিক সহযোগিতার কথা বলেন তিনি।

 

উল্লেখ্য, নেপালের সাথে যৌথভাবে স্যাঙ্কোশি-৩ বিদ্যুৎ প্রকল্প তৈরি করতে চায় বাংলাদেশ। এমনটি হলে দেশে জ্বালানি পণ্যটির সরবরাহ বাড়বে।

 

একুশে সংবাদ.কম/চ.ট.প্র/জাহাঙ্গীর