AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শুরু হচ্ছে দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:০৯ পিএম, ৭ ডিসেম্বর, ২০২২
শুরু হচ্ছে দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী

১৯৮১ সাল থেকে চার দশক ধরে ধারাবাহিকভাবে আয়োজনকৃত এশিয়া মহাদেশের প্রাচীনতম মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক চারুকলা উৎসব “দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ”।

 

শুক্রবার (৯ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে ১৯তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী।

 

মূলত সমকালীন শিল্পকলাকে প্রদর্শনীর মাধ্যমে শিল্পপ্রেমী দর্শক ও সংগ্রাহকদের নিকট সুপরিচিত করে তোলার লক্ষ্যে দ্বিবার্ষিক ভিত্তিতে এই আন্তর্জাতিক চারুকলা উৎসবের আয়োজন করা হয়ে থাকে।

 

“দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ” এ দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক শিল্পকর্মসমূহ যেমন– চিত্রকলা, ছাপচিত্র, আলোকচিত্র, ভাস্কর্য, স্থাপনাশিল্প ও নতুন মাধ্যমের শিল্পকর্ম প্রদর্শিত হয়ে থাকে। দেশি-বিদেশি চারুশিল্পীগণ এই সকল শিল্পকর্মের মাধ্যমে তাদের সমকালীন চিন্তা-ভাবনাকে দর্শকদের সামনে তুলে ধরেন।

 

এক সময় এই আয়োজনে শুধুমাত্র এশিয়ার শিল্পীরা অংশ নিলেও এটি সারা বিশ্বের শিল্পীদের জন্য উন্মুক্ত। এবারের এশীয় চারুকলা প্রদর্শনীতে মোট ১১৪টি দেশের ৪৯৩ জন শিল্পীর ৬৪৯টি শিল্পকর্ম প্রদর্শিত হবে। এর মধ্যে বাংলাদেশি ১৪৯ শিল্পির ১৫৬টি শিল্পকর্ম স্থান পাচ্ছে। ১১৩টি নির্বাচিত দেশের ৩৪৪ জন শিল্পীর ৪৯৩টি শিল্পকর্ম প্রদর্শনীতে স্থান পাবে।

 

এছাড়া বাংলাদেশের ৪৫ জন শিল্পীর অংশগ্রহণে ৩১টি পারফরমেন্স আর্টসহ বিদেশের ৭ জন শিল্পীর ৭টি পারফরমেন্স আর্ট উপস্থাপিত হবে।

 

সংশ্লিষ্টরা বলছেন দুই প্রজন্মের শিল্পীদের শিল্পকর্ম দেখার অভূতপূর্ব সুযোগ করে দিচ্ছে এবারের এশিয়ান আর্ট বিয়েনাল।

 

আর্ট গ্যালারির বাইরে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে চলছে  বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরার নান্দনিক আয়োজন।  আগামী সাত জানুয়ারি পর্যন্ত এ প্রদর্শনী চলবে।

 

একুশে সংবাদ/পলাশ

Link copied!