AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হচ্ছেন আহমদ কায়কাউস


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১০:৫৫ পিএম, ৫ ডিসেম্বর, ২০২২
বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হচ্ছেন আহমদ কায়কাউস

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস আগামী ৮ ডিসেম্বর অবসরে যাচ্ছেন। এরপর বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে যোগ দেবেন তিনি।

 

সরকারি চাকরিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের জন্য সম্প্রতি মন্ত্রিসভার বৈঠকে একটি ধন্যবাদ প্রস্তাব জ্ঞাপন করে এ তথ্য জানানো হয়।

 

রোববার (৪ ডিসেম্বর) মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত ধন্যবাদ প্রস্তাবটি প্রজ্ঞাপন আকারে প্রকাশিত হয়।

 

প্রজ্ঞাপনে বলা হয়, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস ১৯৮৪ সালের নিয়মিত ব্যাচে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে যোগদান করে সুদীর্ঘ প্রায় ৩৭ বছর সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থেকে ৮ ডিসেম্বর ২০২২ তারিখে সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ করবেন।

 

‘ড. আহমদ কায়কাউস সুদীর্ঘ সময় প্রজাতন্ত্রের কাজে নিযুক্ত থেকে পেশাদারিত্ব, দক্ষতা, বিচক্ষণতা ও সুনামের সঙ্গে দায়িত্ব পালনের মাধ্যমে দেশ ও জাতির কল্যাণে নিয়োজিত ছিলেন। প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হিসেবেও তার কর্তব্যপরায়ণতা, সার্বক্ষণিক পরিবীক্ষণ ও তদারকি সরকারের বিভিন্ন অগ্রাধিকার কর্মসূচির দ্রুত বাস্তবায়নসহ সার্বিক কর্মকাণ্ডে উদ্ভাবনী ও গতিশীলতা সঞ্চার করেছে।’

 

দেশ ও জাতির সেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ড. আহমদ কায়কাউসকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানিয়ে, একইসঙ্গে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে তার সর্বাঙ্গীন সাফল্য কামনা করে মন্ত্রিসভার ২৮ নভেম্বরের বৈঠকে একটি ধন্যবাদ প্রস্তাব গৃহীত হয়।

 

প্রজ্ঞাপনে আরও বলা হয়, বর্ণাঢ্য কর্মজীবনের শুরুতে আহমদ কায়কাউস মাঠপ্রশাসন এবং মন্ত্রণালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। পেশাগত জীবনে দায়িত্ব পালনের পাশাপাশি তিনি টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে ‘পাবলিক পলিসি অ্যান্ড পলিটিক্যাল ইকোনোমিক্স’ বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন। চাকরি জীবনে তিনি অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়/বিভাগে কর্মরত ছিলেন।

 

ড. আহমদ কায়কাউস ২০১৬ সালে বিদ্যুৎ বিভাগের ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পালন করেন। তিনি গত ২৩ ফেব্রুয়ারি ২০১৭ সালে সচিব হিসাবে একই বিভাগে যোগদান করেন এবং ২৭ ফেব্রুয়ারি ২০১৯ সালে সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পান। সর্বশেষ ড. আহমদ কায়কাউস গত ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হিসাবে নিযুক্ত হন।

 

একুশে সংবাদ.কম/সট/জাহাঙ্গীর

Link copied!