ঢাকা বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি, ২০২৩, ২৭ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

বিশ্ববাজারে নিম্নমুখী গম, সয়াবিন ও ভুট্টার দাম


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৭:৪২ পিএম, ৩ নভেম্বর, ২০২২
বিশ্ববাজারে নিম্নমুখী গম, সয়াবিন ও ভুট্টার দাম

রাশিয়া কৃষ্ণসাগর বন্দর দিয়ে খাদ্যশস্য রপ্তানি চুক্তিতে ফেরার ঘোষণা দিয়েছে। এতে বিশ্বজুড়ে সরবরাহ বৃদ্ধির আশায় গম, সয়াবিন ও ভুট্টার দাম কমেছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।  

 

বৃহস্পতিবার (৩ নভেম্বর) শিকাগো বোর্ড অব ট্রেডে (সিবিওটি) সবচেয়ে সক্রিয় গমের চুক্তি মূল্য হ্রাস পেয়েছে শূন্য দশমিক ৮ শতাংশ। প্রতি বুশেলের মূল্য স্থির হয়েছে ৮ দশমিক ৩৯ ডলারে।

 

সয়াবিনের দরপতন হয়েছে শূন্য দশমিক ৫ শতাংশ। বুশেলপ্রতি দর স্থির হয়েছে ১৪ দশমিক ৪৬ ডলারে। আর ভুট্টার দাম নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ৪ শতাংশ। প্রতি বুশেলের মূল্য দাঁড়িয়েছে ৬ দশমিক ৮৪ ডলারে।

 

গত আগস্টে তুরস্কে জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় কৃষ্ণসাগর বন্দর দিয়ে ইউক্রেন থেকে খাদ্যপণ্য রপ্তানি করতে চুক্তি করে রাশিয়া। পরে সেই কার্যক্রম শুরু হওয়ায় বিশ্ববাজারে প্রায় প্রতিটি খাদ্যের দাম কমে।

 

কিন্তু সম্প্রতি সেই চুক্তি থেকে সরে দাঁড়ায় রাশিয়া। এতে আন্তর্জাতিক বাজারে সরবরাহ সংকট সৃষ্টির উদ্বেগ দেখা দেয়। ফলে ভোগ্যপণ্যের দাম বাড়তে থাকে।

 

ওই ঘোষণার চারদিন পর আবার চুক্তিতে ফেরার কথা জানাল রুশ কর্তৃপক্ষ। তাতে খাবারের দাম কমতে শুরু করেছে।

 

গমের বাজার চাপে পড়েছে। ব্রাজিল থেকে ভুট্টা রপ্তানি করছে চীন। এ খবরে খাদ্যশস্যটির বাজারেও চাপ সৃষ্টি হয়েছে। এছাড়া সয়াবিনের দামও কমেছে।

 

একুশে সংবাদ.কম/চ.ট/জাহাঙ্গীর