ঢাকা সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
Janata Bank
Rupalibank

খাদ্যখাতে মূল্যস্ফীতির হার কমলেও বেড়েছে খাদ্যবহির্ভূত খাতে


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:৩৩ পিএম, ৩ আগস্ট, ২০২২
খাদ্যখাতে মূল্যস্ফীতির হার কমলেও বেড়েছে খাদ্যবহির্ভূত খাতে

 

সম্প্রতি দেশে লাগামহীনভাবে মূল্যস্ফীতির হার বেড়েই চলছে। গত কয়েক মাস ধরে ভোজ্যতেল ও গমসহ সব নিত্যপণ্যের দাম আকাশ ছোঁয়া। যার প্রভাবে দেশে বৃদ্ধি পেয়েছে মূল্যস্ফীতির হার। তবে জুন মাসের তুলনায় জুলাই মাসে মূল্যস্ফীতির হার কিছুটা কমায় স্বস্তি ফিরেছে। জুন মাসে দেশে খাদ্যখাতে মূল্যস্ফীতির হার ছিলো ৮ দশমিক ৩৭ শতাংশ। যা জুলাই মাসে কমে দাঁড়ায় ৮ দশমিক ১৯ শতাংশে।

 

আজ বুধবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) দেওয়া জুলাই মাসের ভোক্তা মূল্য সূচকের (সিপিআই) হালনাগাদ থেকে এসব তথ্য জানা যায়।

 

মূল্যস্ফীতি প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দেশে তেল, চাল ও গমের দাম কমছে। তাই খাদ্যখাতে মূল্যস্ফীতির হার কমেছে। সামনে মূল্যস্ফীতির কমতির ধারা অব্যাহত থাকবে। এটি আমাদের জন্য ভালো খবর। মূল্যস্ফীতি বাড়লে মানুষের কষ্ট হয়।

তিনি বলেন, যারা বলেছিলো বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের বলতে চাই, আমরা শ্রীলঙ্কা হইনি, হবোও না। মূল্যস্ফীতির হার কমতে শুরু করেছে। খাদ্যের জাহাজ রাশিয়া থেকে সাগরে ভাসতে ভাসতে দেশেরর তীরে আসবে।

 

বিবিএসের তথ্যমতে জানা যায়, পেঁয়াজ, ডাল, চিনি, মুড়ি, মাছ, মাংস, ব্রয়লার মুরগি, ফল, তামাক, দুগ্ধজাতীয় পণ্য এবং অন্যান্য খাদ্যসামগ্রীর দাম কিছুটা কমেছে। ডিম, শাকসবজি ও মসলা জাতীয় পণ্যের দামও কমছে বলে দাবি করেছে সংস্থাটি।

 

এদিকে, খাদ্যবহির্ভূত খাতে মূল্যস্ফীতির হার বেড়ে জুলাই মাসে ৬ দশমিক ৩৯ শতাংশ হয়েছে, জুন মাসে যা ছিল ৬ দশমিক ৩৩ শতাংশ। এ সময়ে বাড়িভাড়া, আসবাবপত্র, গৃহস্থালি, চিকিৎসাসেবা, পরিবহন, শিক্ষা উপকরণ এবং বিবিধ সেবাখাতের মূল্যস্ফীতির হার ঊর্ধ্বমুখী হয়েছে।

 

একুশে সংবাদ.কম/ন.ব.জা.হা