ঢাকা বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

আবারো ডলারের বিপরীতে কমলো টাকার মান


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:২৯ পিএম, ১৩ জুন, ২০২২
আবারো ডলারের বিপরীতে কমলো টাকার মান

ব্যাংকগুলোর হাতে ডলারের দাম ছেড়ে দেওয়ার পর থেকে বেড়েই চলেছে ডলারের দাম। এবার ডলারের বিপরীতে টাকার দাম আরও ৫০ পয়সা কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন ব্যাংকের কাছ থেকে এক ডলারের বিপরীতে নিয়েছে ৯২ টাকা ৫০ পয়সা, যা আগে ছিল ৯২ টাকা।

 

সোমবার (১৩ জুন) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

 

সিরাজুল ইসলাম বলেন, আজ প্রতি ডলার ৯২ টাকা ৫০ পয়সা দরে ১০৫ মিলিয়ন ডলার (১০ কোটি ৫০ লাখ) বিভিন্ন ব্যাংকের কাছে বিক্রি করা হয়েছে। 

 

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ জানায়, আজকে আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারে কিনতে খরচ করতে হচ্ছে ৯২ টাকা ৫০ পয়সা। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক আজ সরকারি আমদানি বিল মেটাতে এই দরে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে। নিয়ম অনুযায়ী এটিই ডলারের আনুষ্ঠানিক দর।

 

এক‌ দিন আগেও প্রতি ডলা‌র বিক্রি হয়েছে ৯২ টাকায়। এ নিয়ে গত দুই মাসে ডলারের দাম বাড়ল ৬ টাকা ৩০ পয়সা। এর আগে গত ১৩ এপ্রিল ডলারের দাম ছিল ৮৬ টাকা ২০ পয়সা।

 

বিভিন্ন ব্যাংক ও কার্ব মার্কেটে খোঁজ নিয়ে জানা যায়, সোমবার (১৩ জুন)  ব্যাংকগুলো আমদানি বিলের জন্য প্রতি  ডলারের বিপরীতে নিয়েছে ৯৪ থেকে ৯৫ টাকা, নগদ ডলার বিক্রি করেছে ৯৬ থেকে ৯৭ টাকা। ব্যাংকের বাইরে খোলাবাজার বা কার্ব মার্কেটে ডলার বিক্রি হয়েছে ৯৭ থেকে ৯৮ টাকায়।

 

একুশে সংবাদ.কম/জ.ন.জা.হা