AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সারে ভর্তুকি বাড়ছে


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:৩২ পিএম, ২১ মে, ২০২২
সারে ভর্তুকি বাড়ছে

সরকার আগামী ২০২২-২০২৩ অর্থবছরে রাসায়নিক সারের দাম না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। কৃষকের স্বার্থসুরক্ষা ও খাদ্যদ্রব্যের দাম নিয়ন্ত্রণে রাখতে সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।


 

বাজেট সংশ্লিষ্টরা বলছে, জনগণের স্বার্থে সরকারের নেওয়া এই সিদ্ধান্ত বাস্তবায়নে আগামী ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটে সার ভর্তুকি বাড়িয়ে ১৫ হাজার কোটি টাকা রাখার পরিকল্পনা করা হয়েছে। যদিও অর্থবছর শেষে এই বরাদ্দ বাড়াতে হতে পারে বলে তারা জানায়।

 

জাতীয় রাজস্ব বোর্ডের এক কর্মকর্তা জানায়, নির্বাচনের আগে খামার খাতে কর্মসংস্থান সংক্রান্ত কোনো অস্থিতিশীল পরিবেশ যেন না তৈরী হয় তাই সম্প্রতি অর্থ বিভাগের সুপারিশের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে এক বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে বাজেট পরিকল্পনায় সিদ্ধান্ত বাস্তবায়নে করণীয় সবকিছু করা হচ্ছে।

 

পরিসংখ্যান ব্যুরোর তথ্যানুসারে, ২০২০ সালে দেশের কৃষি খাতে মোট ৩৮.৩০ শতাংশ শ্রমিক নিযুক্ত রয়েছে। যাদের জিডিপিতে অবদান প্রায় ১৩ শতাংশ।

 

খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতেই কৃষককে সার ও বীজসহ কৃষি উপকরণে ভর্তুকি দিচ্ছে কৃষি মন্ত্রণালয়। ২০০৮-০৯ থেকে ২০২০-২১ অর্থবছর পর্যন্ত তথা বিগত ১৩ বছরে শুধু সারেই সরকার ভর্তুকি দিয়েছে প্রায় ৮২ হাজার কোটি টাকা।

 

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক দাবি করেন, এ বছর সরকারের সারে ভর্তুকি বাবদ ৩০ হাজার কোটি টাকা খরচ হবে। আগামী ২০২২-২৩ সালের বাজেটে কৃষিতে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হবে।

 

 

একুশে সংবাদকম/ঢ.প.জা.হা

 

Link copied!