ঢাকা মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

বাংলাদেশের ঋণের টাকা পরিশোধে একবছর সময় পেলো শ্রীলঙ্কা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:৪৬ পিএম, ৮ মে, ২০২২
বাংলাদেশের ঋণের টাকা পরিশোধে একবছর সময় পেলো শ্রীলঙ্কা

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার মজুত (রিজার্ভ) থেকে শ্রীলঙ্কাকে ১ হাজার ৭২৪ কোটি টাকা ঋণ দিয়েছিল বাংলাদেশ। এই ঋণ পরিশোধের জন্য আরও একবছর সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার বাংলাদেশ ব্যাংকের বোর্ড সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়। গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে সভায় বাংলাদেশ ব্যাংকের পরিচালক, ডেপুটি গভর্নর ও সংশ্লিষ্ট বিভাগের নির্বাহী পরিচালকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানায়, বাংলাদেশ ব্যাংক ও সেন্ট্রাল ব্যাংক অব শ্রীলঙ্কার মধ্যে দ্বিপক্ষীয় কারেন্সি সোয়াপ চুক্তির আওতায় দেশটির অনুকূলে তিন দফায় ২০ কোটি ডলার ছাড় করা হয়েছিল। এ ক্ষেত্রে দেশটির সরকারের গ্যারান্টি রয়েছে। তিন মাস মেয়াদি কারেন্সি সোয়াপ হলেও চুক্তিতে একবছর পর্যন্ত সময় বাড়ানোর সুযোগ রয়েছে।’

‘ ফলে তিন মাস পরপর একবছর পর্যন্ত এ ঋণের মেয়াদ এমনিতেই বাড়বে। এ ক্ষেত্রে লন্ডন আন্তঃব্যাংক অফার রেট বা লাইবরের সঙ্গে দেড় শতাংশ সুদ পাবে বাংলাদেশ। অর্থ ছাড়ের পর থেকে সুদ ও পরিশোধের সময় হিসাব করা হবে।


প্রথম দফায় ২০২১ সালের ১৯ আগস্ট ৫ কোটি ডলার দেয় বাংলাদেশ ব্যাংক। দ্বিতীয় দফায় গত বছরের ৩০ অক্টোবর ১০ কোটি ডলার দেওয়া হয়। বাকি ৫ কোটি ডলার দেওয়া হয় গত বছরের নভেম্বরে।

অর্থাৎ, বিদ্যমান চুক্তির আওতায় চলতি বছরের আগস্ট, অক্টোবর ও নভেম্বরের মধ্যে সুদসহ অর্থ ফেরত দেওয়ার কথা থাকলেও নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগের সময়ের সঙ্গে আরও  একবছর যুক্ত হবে।

একুশে সংবাদ.কম/এসএস