AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রথম আধঘণ্টায় শেয়ারের ঊর্ধ্বমুখী মূল্যসূচক


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:০২ এএম, ৩ নভেম্বর, ২০২১
প্রথম আধঘণ্টায় শেয়ারের ঊর্ধ্বমুখী মূল্যসূচক

আজ বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবস। এদিন লেনদেনের প্রথম আধঘণ্টায় শেয়ারবাজারের ঊর্ধ্বমুখী মূল্যসূচক দেখা গেছে। সেই সঙ্গে বেশি সংখ্যক প্রতিষ্ঠান রয়েছে দাম বাড়ার তালিকায়। তবে ধীরগতি দেখা যাচ্ছে লেনদেনে।

প্রথম আধঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স ১১ পয়েন্ট বেড়েছে। আর লেনদেন হয়েছে ১৪২ কোটি টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম আধঘণ্টার লেনদেনে সবকটি সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। এরপরও লেনদেন শুরুর ১০ মিনিটের মাথায় ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স ৬ পয়েন্ট কমে যায়।

তবে অল্প সময়ের মধ্যেই ঘুরে দাঁড়ায় সূচক। প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ১০টা ২০ মিনিটে ডিএসই’র প্রধান সূচক ৩০ পয়েন্ট বেড়ে যায়।

অবশ্য এরপর আবার কিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যায়। এতে সূচকের ঊর্ধ্বমুখীতাও কমেছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১০টা ৩০ মিনিটে ডিএসই’র প্রধান সূচক ডিএসই-এক্স আগের তুলনায় ১১ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে দশমিক ৩১ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট বেড়েছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৭৩টির। আর ৬২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৪২ কোটি ৫৬ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন হয়েছে ৩ কোটি ৩৩ লাখ টাকা। সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৭ পয়েন্ট।  লেনদেন অংশ নেওয়া ১৮৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৯টির, কমেছে ৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।


একুশে সংবাদ/জা/তাশা

Link copied!