ঢাকা সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

হিলি স্থলবন্দরে পেঁয়াজের আমদানি কম, বেড়েছে দাম


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:৪৫ পিএম, ২৫ আগস্ট, ২০২১
হিলি স্থলবন্দরে পেঁয়াজের আমদানি কম, বেড়েছে দাম

হিলি স্থল বন্দরে চারদিনের ব্যবধানে আমদানি করা পেঁয়াজের দাম পাইকারিতে বেড়েছে পাঁচ থেকে আট টাকা। চারদিন আগেও প্রতি কেজি পেঁয়াজ এর দাম ২২ টাকা থেকে ২৬ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। আজ বুধবার (২৫ আগস্ট) ৩০ টাকা থেকে ৩১ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ।

ভারতে পেঁয়াজের দাম বাড়ায় লোকসানের আশঙ্কায় বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি কমিয়ে দেয়া হয়েছে। এতে দেশের বাজারে পণ্যটির সরবরাহ কমে গেছে। ফলে বেড়ে গেছে পেঁয়াজের দাম।

এই বিষয়ে হিলি স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা গণেশ বর্মণ বলেন, চলতি মাসের ২০ তারিখ পর্যন্ত পেঁয়াজের দাম স্থিতিশীল ছিল। কিন্তু আগের দিন বন্দর থেকে যে দামে পেঁয়াজ কিনে মোকামে পাঠিয়েছি, এখন সেই দামে কিনতে পারছি না। বাজারে পেঁয়াজের দাম বাড়তির দিকে।

দাম বাড়ার বিষয়ে হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন জানান, বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। তবে আগের চেয়ে আমদানির পরিমাণ কিছুটা কমে গেছে। আগে বন্দর দিয়ে ২৫ থেকে ৩০ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও এখন ১৫ থেকে ২০ ট্রাক করে আমদানি হচ্ছে পেঁয়াজ।

তিনি বলেন, পেঁয়াজ যেহেতু কাঁচামাল ও পচনশীল পণ্য, তাই আমদানির সঙ্গে কাস্টমসের সব প্রক্রিয়া শেষে দ্রুত খালাস প্রক্রিয়া শেষ করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে।

এই বিষয়ে হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ জানান, ভারতে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায়, বর্তমানে বন্দরে আমদানিকারকদের লোকসান গুনতে হচ্ছে। এই কারনে আমদানি কমিয়ে দিয়েছেন আমদানিকারকরা। তাই পণ্যটির সরবরাহ কিছুটা কমে গেছে। এর জন্য পেঁয়াজের দামও কিছুটা বাড়তির দিকে।

জেলা কাস্টমসের তথ্য মতে কি পরিমান পেঁয়াজ  আমদানি হয়েছে জানতে চাইলে ,চলতি সপ্তাহে হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় ৫৪ ট্রাকে এক হাজার ৫৫৭ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে বলে জানান জেলা কাস্টমস।

একুশে সংবাদ/রাফি