AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ব্যবসায়ীদের করভীতি দূর করতে ইমামগঞ্জ সার্কেলের ভ্যাট বুথ স্থাপন  


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:১৭ পিএম, ১৫ মার্চ, ২০২১
ব্যবসায়ীদের করভীতি দূর করতে ইমামগঞ্জ সার্কেলের ভ্যাট বুথ স্থাপন  

আত্মনির্ভরশীল দেশ গড়তে রাজস্ব দেয়া করদাতাদের নৈতিক দায়িত্ব। তাই করভীতি দূর করে অনলাইনে সহজে ভ্যাট রিটার্ন দাখিল, নিবন্ধনের সংখ্যা বাড়ানো এবং ইএফডিকে জনপ্রিয় করতে দেশব্যাপী নিয়মিত ভ্যাট মেলার আয়োজন হচ্ছে সেই সাথে ভ্যাট বুথ স্থাপন করে ব্যবসায়ীদের ভ্যাটসংক্রান্ত সেবা পৌঁছে দিচ্ছে। সেই ধারাবাহিকতায় কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ঢাকা (দক্ষিণ), ঢাকার লালবাগ বিভাগের আওতাধীন ইমামগঞ্জ সার্কেলে ভ্যাট বুথ স্থাপন করে সেবা প্রদান করা হচ্ছে। যাতে ব্যবসায়ীরা অনলাইনে সহজে নিবন্ধন গ্রহণ ও  রিটার্ন জমা দিতে পারেন।  

এই সেবার মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি ব্যাবসায়ীরা স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন। অনলাইনভীতি কাটিয়ে তারা কর্মকর্তাদের সহায়তায় অনলাইনে ভ্যাট রিটার্ন জমা দিয়েছেন।

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সংশ্লিষ্টরা জানান, ভ্যাট বুথ স্থাপনের মাধ্যমে ভ্যাট সেবা ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা ব্যপকভাবে উপকৃত হবেন এবং ভ্যাট দাতা ও ভ্যাট কর্মকর্তাদের মধ্যে দূরত্ব কমে যাবে। করদাতাদের সুবিধার্থে এ ধরনের কার্যক্রম  নিয়মিত চালানো প্রয়োজন।

এদিকে লালবাগ বিভাগের আওতাধীন ইমামগঞ্জ সার্কেলে ইএফডি/এসডিসি মেশিনে মাধ্যমে চালান তথা লটারি কুপন বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ ও প্রচার প্রচারণা চালানো হচ্ছে। চলতি বছরের মার্চের মধ্যে দেশের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ৪ হাজার ইলেকট্রনিক ফিসকেল ডিভাইস (ইএফডি) বসানো হবে। জুনের মধ্যে বসবে ১০ হাজার মেশিন।

ইএফডি হলো আধুনিক হিসাবযন্ত্র। এটি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রারের (ইসিআর) উন্নত সংস্করণ। এনবিআর বলছে, এ যন্ত্র বসানো হলে প্রতিষ্ঠানের প্রকৃত লেনদেন বা বিক্রির তথ্য জানতে পারবে এনবিআর। এর মধ্যে কত অংশ ভ্যাট তা জানা যাবে। ফলে কর ফাঁকি বন্ধ হবে এবং আদায় বাড়বে।

 

একুশেসংবাদ/অমৃ

Link copied!