AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইমো হ্যাক করে মেয়ে কন্ঠে প্রতারণায় বিপুল অর্থ আত্মসাৎ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:১৩ পিএম, ২৩ ডিসেম্বর, ২০২১
ইমো হ্যাক করে মেয়ে কন্ঠে প্রতারণায় বিপুল অর্থ আত্মসাৎ

ছবি: একুশে সংবাদ

বেলাল দেওয়ান: একটি সংঘবদ্ধ অপরাধ চক্র ইমো আইডি হ্যাক করে মেয়ে কন্ঠে কথা বলে বিকাশের মাধ্যমে বহু লোকের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করে প্রায় এক বছর ধরে প্রতারণা করে আসছে। এমন সংবাদের ভিত্তিতে সিআইডির সাইবার ইনভেস্টিগেশন ক্রাইম ইউনিট ছায়া তদন্ত শুরু করে। এরই ধারাবাহিকতায় এই অপরাধের সাথে জড়িত ৫ জনকে গ্রেফতার করেছে সিআইডি পুলিশ। 

২৩শে ডিসেম্বর বৃহস্পতিবার দুপুর ২ টায় সিআইডি সদরদপ্তর মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে ব্রিফিং করেন অতিরিক্ত ডিআইজি কামরুল আহসান। তিনি বলেন এই চক্রের সদস্যরা প্রথমে নাম্বার সংগ্রহ করে অনৈতিক কাজের প্রস্তাবের মাধ্যমে মানুষকে ফাঁদে ফেলে। পরে কৌশলে ইমো আইডি হ্যাক করে বিকাশের মাধ্যমে অর্থ আদায় করে। 

একটি সিন্ডিকেট দীর্ঘদিন যাবৎ বাংলাদেশসহ প্রবাসীদের, বিশেষ করে মধ্যপ্রাচ্যে কর্মরত বাংলাদেশী প্রবাসীদের
ইমো আইডি হ্যাক করে বিকাশের মাধ্যমে প্রতারনা করে বিপুল পরিমাণ অর্থ আত্নসাৎ করে আসছে। এ সংক্রান্ত এক ভুক্তভোগী বাদী হয়ে গত ৭ ডিসেম্বর ২০২০ সালে ঢাকা আশুলিয়া থানায় একটি মামলা রুজু করে, মামলা নাম্বার ১৮ এবং সিআইডি সাইবার সাপাের্ট সেন্টারের কয়েকটি অভিযােগে দায়ের করেন ভুক্তভোগীরা।

তাদের অভিযোগের উপর ভিত্তি করে সাইবার পুলিশ সেন্টার (সিপিসি) তদন্তের মাধ্যমে চক্রটিকে সনাক্ত করে আশুলিয়া, ঢাকা ও নাটোর জেলার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে ২৩/১২/২০২১  এই প্রতারনার কাজের সাথে জড়িত থাকার অপরাধে ৫ জনকে গ্রেফতার করে সিআইডি পুলিশ।

গ্রেফতারকৃতরা হল ক)  মােঃ হুসাইন আলী (১৯), খ) মােঃ সুমন আলী (২৩), গ) মােঃ তরিকুল ইসলাম (২১),ঘ) মােঃ শান্ত আলী (১৯) এবং ঞ) মােঃ সাদ্দাম হােসেন (১৯) । সিআইডির প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা এই অপরাধের সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছে। তাদের দেওয়া তথ্য মতে জানা যায় যে, তারা মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত বাংলাদেশী প্রবাসীদের টার্গেট করে তাদের সাথে ইমোতে যােগাযােগ করে। যােগাযােগের সময় প্রতারকরা তাদের কণ্ঠস্বর পরিবর্তন করে মেয়েলি কণ্ঠে ভিকটিমদের সাথে কথা বলে ঘন্টায় ৫০০ টাকা থেকে ১০০০টাকার বিনিময়ে ইমোতে অনৈতিক কাজের প্রস্তাব দিয়ে সখ্যতা গড়ে তােলে। পরবর্তীতে কৌশলে তারা ভিকটিমদের কাছ থেকে ওটিপি নিয়ে ভিকটিমদের ইমো আইডির দখল নিয়ে ভিকটিমদের ফ্রেন্ডলিস্টে থাকা ব্যক্তিদের কাছে ভিকটিমের পরিচয়ে বিভিন্ন কৌশলে টাকা দাবি করে এবং কোন ভিকটিমের ইমো আইডিতে তাদের একান্ত ব্যক্তিগত ছবি/ভিডিও থাকলে সেগুলাে দিয়ে ভিকটিমকে ব্লাকমেইল করে টাকা আদায় করে থাকে।

এদিকে গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নিয়ে ৫ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হবে বলে জানায় সিআইডির এই কর্মকর্তা।

একুশে সংবাদ. এইচআই.

Link copied!