AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

উপজেলায় সর্বত্র আইন  লংঘন করে চলছে তামাকের বিজ্ঞাপন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:৩২ পিএম, ১৯ এপ্রিল, ২০২১
উপজেলায় সর্বত্র আইন  লংঘন করে চলছে তামাকের বিজ্ঞাপন

তামাক জাত দ্রব্যর বিজ্ঞাপন প্রচার ও ধূমপানে উৎসাহিত করণ সম্পূর্ণ ভাবে আইনি লংঘন খাকা সত্বেও নালিতাবাড়ী শহরে অববৈধ বিজ্ঞাপনে সয়লাভ হয়ে গেছে। যা তামাক জাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন এর ৫ ধারার সুস্পষ্ট লংঘন। 

খুজ নিয়ে জানাযায়, প্রতিদিন দোকানের পাশ দিয়ে শত শত স্কুল কলেজগামী ও অধূমপায়ীরা  চলাচল করে। ফলে প্রায় অনেক শিক্ষার্থীর নজরও বিজ্ঞাপনের দিকে পড়ে। এতে করে কোমলমতি শিক্ষার্থী এবং অধূমপায়ী জনগণ তামাক সেবনে উদ্বুদ্ধ হতে পারে। ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ এ তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন সম্পূর্ন নিষিদ্ধ করা হয়েছে। 

বিশ^ স্বা¯’্য সং¯’ার তথ্যানুসারে, তামাক আপনি নিশ্চয়ই ব্যবহারকারীদের অন্যান্যদের তুলনায় করোনায় আক্রান্ত হবার ঝুঁকি ১৪ গুণ বেশী। শহরের প্রধান সড়কের ধারে এবং অলি গলিতে চায়ের দোকানে পান ভান্ডারসহ আশেপাশের বিভিন্ন দোকানে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রদর্শন করতে দেখা যায়। যা জনকল্যাণে প্রণীত ধূমপান ও তামাকজাত আইন লংঘন।

এমতাব¯’ায়,   সচেতন নাগরিক গণ স্বা¯’্য ঝুঁকি এবং তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের কথা বিবেচনা করে উক্ত বিজ্ঞাপন অপসারণ ও যথাযথ পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিশেষভাবে অনুরোধ জানা”েছ।


 
একুশে সংবাদ/আ/ব

Link copied!