AB Bank
ঢাকা বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চাঁপাইনবাবগঞ্জ থেকে আমের প্রথম চালান গেল সুইডেন


চাঁপাইনবাবগঞ্জ থেকে আমের প্রথম চালান গেল সুইডেন

চলতি মৌসুমে চাঁপাইনবাবগঞ্জ থেকে বিদেশে আম রপ্তানি শুরু হয়েছে৷ 

শনিবার (২২ জুন) বিকেলে নাচোল উপজেলার কসবা ইউনিয়নের কেন্দ্রবোনা গ্রামের একটি বাগান থেকে মৌসুমে প্রথমবারেরমতো হাড়িভাঙ্গা জাতের ৬০০ কেজি আম রপ্তানির জন্য পাঠানো হয় সুইডেনে। আমচাষী রফিকুল ইসলাম এই আম রপ্তানি করছেন।  

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তত্বাবধানে রপ্তানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের আওতায় সম্পূর্ণ নিরাপদ, বিষমুক্ত আম উৎপাদন করা হয়েছে। বিদেশি ক্রেতাদের চাহিদা বিবেচনায় উত্তম কৃষি চর্চার মাধ্যমে উৎপাদিত আম চলতি মৌসুমে ইউরোপের বাজারে রপ্তানি শুরু হয়েছে। কৃষক রফিকুলের বাগান থেকে ৬০০ কেজি হাড়িভাঙ্গা আম সুইডেন পাঠানোর মধ্য দিয়ে চলতি মৌসুমে জেলা থেকে বিদেশে গেল আমের প্রথম চালান৷ 

আমচাষী রফিকুল ইসলাম গতবছর ৪টি দেশে প্রায় ৩০ মেট্রিক টন আম রপ্তানি করেন। এবার ২৫০ মেট্রিক টন আম ইউরোপ, মধ্যপ্রাচ্যসহ প্রায় ৮টি দেশে আম রপ্তানির লক্ষ্যে হাড়িভাঙ্গা, আম্রপালি, বারি-৪, ব্যানানা ম্যাংগো, গৌড়মতি জাতের আম প্রস্তুত করেছেন৷ 

আমচাষী রফিকুল ইসলাম বলেন, গত কয়েক বছর ধরেই সম্পূর্ণ নিরাপদ ও স্বাস্থ্যসম্মত উপায়ে আম উৎপাদন করছি। গতবছর স্পেন, সুইজারল্যান্ড, সুইডেনে আম রপ্তানি করেছি। চলতি মৌসুমে আজকে সুইডেনে ৬০০ কেজি হাড়িভাঙ্গা আম পাঠানোর মধ্য দিয়ে রপ্তানি শুরু হলো। এবছর সুইডেন ছাড়াও রাশিয়া, ইংল্যান্ড, ইতালি, সৌদি আরবে আম পাঠানোর জন্য প্রাথমিক আলোচনা সম্পন্ন হয়েছে। 

তিনি আরও বলেন, কৃষি বিভাগের পরামর্শে উত্তম কৃষি চর্চা অনুসরণ করে রপ্তানির জন্য ফ্রুট ব্যাগ ব্যবহার করে শতভাগ নিরাপদ আম উৎপাদন করা হয়েছে। এছাড়াও বালাইনাশক প্রয়োগ ও ব্যবহারবিধি অনুসরণ, রাসায়নিকের পরিমিত ব্যবহার ও ব্যবস্থাপনা নিশ্চিত করে রপ্তানি উপযোগী করে উৎপাদন করা হয়েছে এসব আম। 

রপ্তানিযোগ্য আম উৎপাদনের লক্ষ্যে কৃষকদের নানরকম প্রশিক্ষণ, পরামর্শ ও সহযোগিতা দিচ্ছে কৃষি বিভাগ। তাদের দাবি, রফিকুলের এমন উদ্যোগের ফলে বিদেশে আম রপ্তানিতে অন্য চাষীরা আরও উদ্বুদ্ধ হবেন। উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. রাকিবুল ইসলাম বলেন, নাচোল উপজেলায় চলতি মৌসুমে ২৫ জন আমচাষীর সাথে কাজ করছে কৃষি বিভাগ। তাদেরকে আম রপ্তানিতে সকল ধরনের সহযোগিতা ও পরামর্শ প্রদান করা হচ্ছে। আশা করছি, রপ্তানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের কারনে আগামীতে বিদেশো আম রপ্তানি আরও বৃদ্ধি পাবে। 

প্রসঙ্গত, চলতি মৌসুমে চাঁপাইনবাবগঞ্জ থেকে বিদেশে আম রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেনি কৃষি বিভাগ। জেলা থেকে গতবছর ৩৭৬ মেট্রিক টন ও ২০২২ সালে ১৩০ মেট্রিক টন আম রপ্তানি হয়।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!