AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শিবচরে বিজয় দিবসে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,মাদারীপুর
০৫:০৩ পিএম, ১৬ ডিসেম্বর, ২০২২
শিবচরে বিজয় দিবসে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন

‘তুচ্ছ নয় রক্তদান, বাঁচাতে পারে একটি প্রাণ’এই স্লোগানকে সামনে রেখে মহান বিজয় দিবস উপলক্ষে  মাদারীপুর শিবচরে স্বেচ্ছাসেবী সংগঠন দেশ (DESH) এর আয়োজনে গ্রাম উন্নয়ন কার্যালয় এবং পাঠাগারের সার্বিক সহযোগীতায় দিনব্যাপী ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

 

শুক্রবার (১৬ ডিসেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত আয়োজিত ব্লাড গ্রুপিং কার্যক্রমে তিন শতাধিক মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।

উপজেলার বহেরাতলা উত্তর ইউনিয়নের ভেন্নাতলা এলাকায় গ্রাম উন্নয়ন কার্যালয় এবং পাঠাগার সংগঠনের সংলগ্নে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ নানা শ্রেণীপেশার মানুষ উপস্থিত হয়ে বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করিয়েছেন।

 

এ সময়  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দেশ (DESH) সংগঠনের সভাপতি ওয়াহীদুজ্জামান, সাধারণ সম্পাদক সানাউল্লাহ, যুগ্ম সম্পাদক এস.এম.দেলোয়ার হোসাইন, সাংগঠনিক সম্পাদক শাকিল আহম্মেদ, ফাতেমা, আলভী, শামীম, বৃষ্টি আক্তার, সোনিয়া আক্তার, সুমাইয়া আক্তার, সাদিয়া আক্তার, আল-আমিন, এনামুল হক,  প্রমুখ।

 

সংগঠনের সভাপতি ওয়াহীদুজ্জামান বলেন, অনেক অনাকাঙ্ক্ষিত মৃত্যু প্রতিরোধ করা বা জীবন বাঁচানো গেলেও অনেকেই আছেন তার রক্তের গ্রুপ কী জানেন না। বিশেষ করে মানুষ এ ব্যাপারে সবচেয়ে বেশি অসচেতন। তাই রক্তের গ্রুপ নির্নয় ও তাদের কে রক্তদানে উদ্বুদ্ধ করতে দিনব্যাপী ফ্রী কার্যক্রম হাতে নেওয়া হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে কাজী জসিম উদ্দিন বলেন, এমন উদ্যোগ সত্যি প্রশংসার দাবিদার।  আজ তারা এই এলাকার তরুণদের সামনে এক বড় উদাহরণ সৃষ্টি করে গেল। এমন স্বেচ্ছাসেবী সংগঠন আরো সৃষ্টি হলে এলাকার মানুষ আরো বেশী উপকৃত হবে।  তাদেরকে অনুসরণ করে ভবিষ্যতেও তরুণরা এমন মহৎ উদ্যোগ আরও বেশি বেশি গ্রহন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

উল্লেখ্য, প্রতিষ্ঠাকাল ২০০৯ সাল থেকে সংগঠনটি জাতীয় দিবস সমূহকে যথাযথভাবে উদযাপন করে আসছে। এজন্য তাদের পূর্ব নির্ধারিত কর্মসূচি থাকে। প্রতিষ্ঠাকাল থেকে- মুক্তি যোদ্ধাদের মাধ্যমে তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও দেশপ্রেম জাগ্রত করা, করোনা ভাইরাস (কোভিড-১৯) সচেতনতা কার্যক্রম, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী, বেকার যুব ও যুব মহিলাদের আত্মকর্মসংস্থানে উদ্ভদ্ধ করন, নিরাপদ সড়ক কার্যক্রম (নিসকা), বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য স্কুল হেল্থ এডুকেশন প্রোগ্রাম (SHEP), প্রজনন স্বাস্থ্য শিক্ষা ও সচেতনতায় কার্যক্রম (RHEP), স্তুন ও জরায়ূমূখ ক্যান্সার সচেতনতা প্রতিরোধ কর্মসূচি, সেলুন ভিত্তিক হেপাটাইটিস বি সচেতন কার্যক্রম, মাদক বিরোধী সচেতনতা কার্যক্রম, ফরমালিন ও খাদ্যে ভেজাল সচেতনতা কার্যক্রম, জাতীয় দিবসে বিনামূল্যে চিকিৎসা সেবাক্যাম্প সহ বিভিন্ন সামাজিক স্বাস্থ্য ও নিরাপত্তা কর্মসূচী, প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের হেল্থ চেকআপ, বাল্য বিয়ে ও যৌতুকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোল, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন সচেতনতা কার্যক্রম, নৈতিক শিক্ষা কার্যক্রম, গ্রামীন নারী ও কিশোরীদের মাসিক ব্যবস্খাপনা ও প্রশিক্ষণ কর্মসূচি, প্রতিন্ধবী ও অটিজম  শিশুদের সেবা ও সচেতনতা কার্যক্রম করে আসছেন।


একুশে সংবাদ.কম/এ.এ.দে.হো.প্রতি/সা’দ

Link copied!