ঢাকা রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

কুড়িগ্রামে “ভূমি যাদুঘর” উদ্বোধন


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,কুড়িগ্রাম
০৮:৩৭ পিএম, ২৪ নভেম্বর, ২০২২
কুড়িগ্রামে “ভূমি যাদুঘর” উদ্বোধন

ব্রিটিশ আমল থেকে বর্তমান পর্যন্ত ভূমি ব্যবস্থাপনায় ব্যবহৃদ সামগ্রী দিয়ে সাজানো হয়েছে কুড়িগ্রামের ভূমি যাদুঘর। ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে সাধারণ মানুষের সেবা প্রাপ্তীতে ভীতি দূর করার লক্ষ্যে কুড়িগ্রাম সদর উপজেলার ভূমি অফিসকে ‘ভূমি যাদুঘর’ হিসেবে প্রতিষ্ঠিত করা হয়েছে।

 

এ উপলক্ষে আজ বৃহস্পতিবার সকাল ১১টায় পৌরসভার পুরাতন শহরে ভূমি যাদুঘর উদ্বোধন করেন রংপুর বিভাগীয় কমিশনার মো: সাবিরুল ইসলাম।

 

এসময় উপস্থিত ছিলেন কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম, পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রাসেদুল হাসান, সদর উপজেলা ভূমি কর্মকর্তা মো. মিজানুর রহমান প্রমুখ।

 

ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা সম্প্রসারণে কুড়িগ্রাম পৌর শহরে অবস্থিত সদর ভুমি অফিসের প্রাচীন ভবনটিকে সংস্কারের মাধ্যমে নতুনভাবে সাজানো হয়। এজন্য অফিস ঘরের দেয়ালে ও কক্ষের অভ্যন্তরে প্রাচীর ও বর্তমান যুগের বিভিন্ন উপকরণের মাধ্যমে তথ্যবহুল করে সাজানো হয়েছে। এখানে প্রবেশ করলেই মানুষ নানা রকম তথ্যভান্ডার দেখে জ্ঞান আহরণের সুযোগ পাবে। কেটে যাবে ভূমি অফিস সম্পর্কে ভীতি।

 

প্রাচীন যুগের ভূমি ব্যবস্থাপনা থেকে বর্তমান ডিজিটাল যুগে ভূমি ব্যবস্থাপনায় যে সকল উপকরণ ও পদ্ধতি ব্যবহার করা হয়েছে তা স্থান পেয়েছে এই যাদুঘরে। যুগের পর যুগ ধরে যে আমুল পরিবর্তন হয়েছে এই যাদুঘরে আসলে সব শ্রেণি পেশার তা দেখতে পারবে এবং বুঝতে পারবে শিক্ষার্থী ও সাধারণ মানুষ।

 

এছাড়াও বর্তমান সরকার ভূমি ব্যবস্থাপনায় যে বৈপ্লবিক পরিবর্তন সাধন করেছে তার মাধ্যমে সাধারণ মানুষের ভূমি ব্যবস্থাপনার ভীতি দূর হবে।

 

একুশে সংবাদ.কম/আ.হো.প্র/জাহাঙ্গীর