ঢাকা মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank

বাঁশখালীতে হোটেল রেস্তোঁরায় ভ্রাম্যমান আদালতের অভিযান


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,চট্টগ্রাম
০৫:০৯ পিএম, ১৭ আগস্ট, ২০২২
বাঁশখালীতে হোটেল রেস্তোঁরায় ভ্রাম্যমান আদালতের অভিযান

ছবি সংগৃহীত

চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলা সদর সহ গ্রামে গঞ্জে হোটেল রেস্তোঁরার খাবারের গুনগত মান ও নোংরা অস্বাস্থ্যকর পরিবেশ নিয়ে দীর্ঘদিন থেকে সচেতন মহল সোস্যাল মিডিয়ায় লেখালেখি ও প্রতিবাদ জানিয়ে আসছিল। জনস্বাস্থ্যের জন্য মারাত্বক ক্ষতিকর বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে আসার সাথে সাথে দ্রুত ভ্রাম্যমান আদালত পরিচালনা করে বিভিন্ন অপরাধে ৭ হোটেল রেস্তোঁরাকে ১,২০,০০০ টাকা তাৎক্ষনিক ভাবে জরিমানা আদায় করে আদায়কৃত অর্থ সরকারী কোষাগারে জমা প্রদান করেছে।

বুধবার (১৭ আগস্ট) সকাল ১১ টার সময় বাঁশখালী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট খোন্দকার মাহমুদুল হাসানের নেতৃত্বে উপজেলা প্রশাসনের বিভিন্ন দফতরের প্রতিনিধি বর্গের সমন্বয়ে শক্তিশালী একটি টীম এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। 

হোটেল রেস্তোঁরার নিবন্ধন, খাবারের গুণগত মান ও সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকল্পে বাঁশখালী উপজেলার  পৌরসভা, জলদি, টাইম বাজার, চাম্বল, পুঁইছড়ি এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়।  এই সময় হোটেল রেস্তোঁরার অস্বাস্থ্যকর পরিবেশে খাবার প্রস্তুত, পরিবেশন, পঁচা ও মেয়াদোত্তীর্ণ খাবার পরিবেশনের নিমিত্ত সংরক্ষণ, পঁচা নর্দমার পাশে রান্না ঘর স্থাপন, রান্নায় পোড়া তৈল ব্যবহার এবং লাইসেন্স বিহীন ব্যবসা পরিচালনার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ ও হোটেল-রেস্তোঁরা আইন ২০১৪ এর বিভিন্ন ধারায় রয়েল মালঞ্চ রেস্টুরেন্ট কে ২০,০০০ টাকা, নিউ সাফরান রেস্টুরেন্ট কে ২৫,০০০ টাকা, ইয়েলো ক্যাপসিকাম কে ১৫,০০০ টাকা, আদিবা ভাতঘর এন্ড বিরিয়ানি হাউজ কে ২০,০০০ টাকা, ধানসিঁড়ি রেস্টুরেন্ট ও বিরানী হাউজ কে ১৫,০০০ টাকা, বাবলা হোটেল কে ১৫,০০০ টাকা, কামাল হোটেল কে ৫০০০ টাকা জরিমানা করা হয়। এছাড়া অবৈধভাবে গ্যাস সিলিন্ডার মজুদ, বিক্রি, বিপণনের অপরাধে তাসফিয়া ইলেকট্রনিক কে ৫,০০০ টাকা সহ মোট ১,২০,০০০ (এক লক্ষ বিশ হাজার) টাকা জরিমানাও আদায় করা হয়।

এসি ল্যান্ড ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট খোন্দকার মাহমুদুল হাসান বলেন, জনস্বাস্থ্যের জন্য মারাত্বক ক্ষতিকর হোটেল রেস্তোঁরার উন্নত ও স্বাস্থ্যকর পরিবেশ, খাবারের গুনগত মান নিশ্চিত কল্পে জনস্বার্থে প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে। আজকে জরিমানা আদায়ের পাশাপাশি সতর্ক করে দেওয়া হয়েছে, ভবিষ্যতে এ ধরনের অপরাধের জন্য আরো কঠোর পদক্ষেপ নেওয়া হবে বলে জানান এসি ল্যান্ড।

এদিকে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর লুটেরা গোস্টির হীন বানিজ্যিক মানষিকতার বেআইনী কার্যক্রম রোধে উপজেলা প্রশাসনের কার্যকরী এ অভিযানকে আন্তরিক সাধুবাদ জানিয়েছে সাংবাদিক, ডাক্তার, আইনজীবি, রাজনীতিবীদ, শিক্ষক সহ বিভিন্ন শ্রেনী ও পেশাজীবি মহল।

 

 

 

একুশে সংবাদ/এ.রা/এস.আই