AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

১৭আগষ্ট মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে মাছ শিকার শুরু


Ekushey Sangbad
নিউটন চাকমা, রাঙামাটি
০৩:৪৫ পিএম, ১৭ আগস্ট, ২০২২
১৭আগষ্ট মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে মাছ শিকার শুরু

ছবি সংগৃহীত

গত ১লা মে থেকে ১৭আগষ্ট রাত ১২টা পর্যন্ত টানা সাড়ে তিন মাস পর আজ ১৭ আগষ্ট মধ্যরাত থেকে রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছ ধরা উন্মুক্ত করা হচ্ছে। চলতি  মৌসুমে কাপ্তাই হ্রদে মাছ শিকারের নিষেধাজ্ঞা তুলে নিচ্ছেন রাঙামাটি জেলা প্রশাসন। আজ ১৭ আগষ্টের মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে মাছ শিকারের কার্যকর হবে।

জেলেদের সাথে কথা বলে জানান, আজ রাত ১২টার পর হ্রদে মাছ শিকারের জন্য জেলেরা প্রস্তুতি সম্পন্ন করেছেন। যারা এ মাছ শিকারের নির্ভরশীল তারা নিজ নিজ কর্মক্ষেত্রে ফিরছেন হ্রদে মাছের ওপর নির্ভরশীল থাকা মৎস্যজীবিরা। বর্তমানে জেলেদের মধ্যে অনেকের চোখে মুখে হাসির মুখ ফুটেছে। আজ রাত থেকে তারা সর্বক্ষেত্রে প্রস্তুতি শেষ করেছেন।

জানা যায়, দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ কৃত্রিম জলারাশি রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন, বংশবৃদ্ধি ও উৎপাদন বাড়ানোর লক্ষ্যে প্রতি বছর এ মৌসুমে তিন মাসের জন্য সব ধরনের মাছ আহরণ, বাজারজাত ও পরিবহণের ওপর নিষেধাজ্ঞা জারি করে জেলা প্রশাসন। যার ধারাবাহিকতায় প্রথমে গত ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। কিন্তু ওই সময়ের মধ্যে কাপ্তাই হ্রদে পর্যাপ্ত পানি না থাকায় পরবর্তীতে আরো ১৫ দিন সময় বাড়িয়ে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়। বর্তমানে হ্রদে পানি বাড়তে থাকায় নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।

এদিকে, জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান বলেন, ১৮ আগষ্ট থেকে কাপ্তাই হ্রদে মাছ ধরা উন্মুক্ত করা হয়েছে। গত ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত হ্রদে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করলেও ওই সময়ে হ্রদে পর্যাপ্ত পানি জমেনি। তাই পরবর্তীতে নিষেধাজ্ঞার আরও পনের দিন সময় বাড়ানো হয়েছিল। বর্তমানে হ্রদের পানি বাড়তে থাকায় নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সুতরাং আজ ১৭ আগষ্ট মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে সরকারি ভাবে নির্দেশনা না দেয়া পর্যন্ত হ্রদে মাছ শিকারের উম্মুক্ত থাকবে।


 

 

একুশে সংবাদ/নি.চা/এস.আই
 

Link copied!