AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবি


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,রাজশাহী
০৩:৩৩ পিএম, ৯ আগস্ট, ২০২২
আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবি

ছবি: সংগৃহীত

“ঐতিহ্যগত জ্ঞান সংরক্ষণ ও বিকাশে আদিবাসী নারীদের অবদান” প্রতিপাদ্যে রাজশাহীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করা হয়েছে।

মঙ্গলবার (৯ আগস্ট) সকাল ১১টার দিকে রাজশাহী নগরীর আলুপট্টি মোড় আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবিতে জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা কমিটির উদ্যোগে র‌্যালি ও মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধন সমাবেশে বক্তারা দাবি করেন, আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠন, চাকরিতে আদিবাসীদের জন্য ৫% কোটা পূনর্বহাল ও বাস্তবায়ন, আদিবাসীদের ঐতিহ্য সংস্কৃতি রক্ষা, এবং আদিবাসীদের প্রতি নির্যাতনে সুষ্ঠু বিচার সহ জাতীয় আদিবাসী পরিষদের ৯ দফা দাবি মানতে হবে।

বক্তারা আরও বলেন, আদিবাসীরা এদেশের ভূমিপূত্র। ২০০৯ সালে প্রধানমন্ত্রী থাকা অবস্থায় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক আদিবাসী দিবসের বাণীতে আদিবাসীদের অস্তিত্ব স্বীকার করে নিয়ে আদিবাসীদের রক্ষার কথা বলেছিলেন। কিন্তু কোন অজানা কারণে তিনি উল্টে গেলেন। আদিবাসীদের আদিবাসী স্বীকার করতে চাচ্ছেনা বর্তমান ক্ষমতাসীন সরকার। সরকার তার অবস্থান থেকে সরে এসে আদিবাসীদের আদিবাসী হিসেবে স্বীকার করে এদেশকে জাতি, ধর্ম, ভাষা, সংস্কৃতি বৈচিত্র্যের দেশ প্রমাণ করবে। একদিন এ রাষ্ট্র আদিবাসীদের সম্মান করবে এই আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।

জাতীয় আদিবাসী পরিষদের রাজশাহী জেলা কমিটির সভাপতি বিমল চন্দ্র রাজোয়াড়ের সভাপতিত্বে মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা দেবাশিষ প্রামানিক দেবু, প্রেসিডিয়াম সদস্য খ্রিস্টিনা বিশ্বাস, সাধারণ সম্পাদক গণেশ মার্ডি, দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, কেন্দ্রীয় কমিটির সদস্য বিভূতী ভূষণ মাহাতো, রাজকুমার শাঁও, রাজশাহী জেলা সাধারণ সম্পাদক সুশেন কুমার শ্যামদুয়ার, মহানগর সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, আদিবাসী যুব পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নবদ্বীপ লাকড়া, রাজশাহী জেলা কমিটির সভাপতি উপেন রবিদাস, সদস্য উত্তম কুমার মাহাতো, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সাবিত্রী হেমব্রম, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক প্রশান্ত প্রমুখ।


 

 

 

একুশে সংবাদ/এম.বা/এস.আই
 

Link copied!