AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নালিতাবাড়ীতে অভ্যাহত নদী তীর ভাঙ্গনে বিলীন বিস্তৃর্ণ এলাকা


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, শেরপুর
০৮:৩১ পিএম, ৪ জুলাই, ২০২২
নালিতাবাড়ীতে অভ্যাহত নদী তীর ভাঙ্গনে বিলীন বিস্তৃর্ণ এলাকা

ছবি: সংগৃহীত

কয়েকদিনের টানাবর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে ভোগাই ও চেল্লাখালী নদীর তীর ভেঙ্গে ও বিপদ সীমার উপড় দিয়ে পানি প্রবাহিত হয়ে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। 

শুক্রবার (১৭ জুন) শেরপুরের নালিতাবাড়ী উপজেলার পৌরশহর ও উপজেলার ৬ ইউনিয়ন প্লাবিত হয়। ২৪ ঘন্টার ব্যাবধানে পানি কমে গেলেও অভ্যাহত নদীর তীর ভাংগনের কারনে ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান, বাড়ীঘর ও আবাদী জমি। চেল্লাখালী নদীর উপড় ৩টি হলো স্ট্রীল ব্রীজ নদী গর্ভে বিলীন হয়ে গেছে। একই সাথে নালিতাবাড়ী ইউনিয়নের খালভাঙ্গা এলাকায় ভোগাই নদীর তীর গতবছরের ভাংগসসহ নতুন আরও ৫শ ফুট জায়গায় ভেঙ্গে একটি বসতবাড়ী নদী গর্ভে চলে গেছে। এবারের ভোগাই ও চেল্লাখালী নদীর ভাঙ্গনে অত্যন্ত ১৫ জায়গা ভাঙ্গনসহ আরো কয়েকটি স্থানে নদীর তীর ভাঙ্গন দেখা দিয়েছে। জরুরী ভিত্তিতে এসব স্থানে সংস্কার কাজ না করলে আগামী দিনে নদীর ঢলে আরো বেশি নদী ভাঙ্গনে বিস্তৃর্ণ এলাকা প্লাবিত হয়ে ব্যাপক ভাবে মানুষের জানমালের ক্ষতির আশঙ্কা করছেন এলাকাবাসী।

উপজেলা প্রশাসন ও এলাকাবাসীর সূত্র জানায়, নদী ভাঙ্গনে শহরের উত্তর গড়কান্দা ও নালিতাবাড়ী বাজারস্থ নিজপাড়া এলাকা দিয়ে ভোগাই নদীর তীর ভেংগে গড়কান্দা বাগানবাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ও শিমুলতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পানি উঠে নিম্নাঞ্চলসহ প্লাবিত হয়েছে। শহরের দুটি স্থানে ভোগাই নদীর স্থায়ী কোন বাঁধ নির্মিত না হওয়ায় ও বাঁধ মেরামত না করায় এই ভাঙ্গন স্থান দিয়েই পানি গড়িয়ে শহরে প্রবেশ করে। উত্তর গড়কান্দার ভাঙ্গন স্থানে পানি উন্নয়ন বোর্ডের ঠিকাদার সময়মত কাজ না করায় এই ভাঙ্গন স্থান দিয়ে এবার পানি প্রবাহিত হয়েছে। ভোগাইনদীর তারাগঞ্জ ফাজিল মাদরাসা এলাকায় ব্যাপক ভাংগন দেখা দিয়েছে। এখনই স্থায়ী বাঁধ না দিলে মাদরাসাসহ কয়েকটি বাড়ী নদীগর্ভে বিলিন হতে পারে। অপর দিকে নদী ভাঙ্গনে উজানে নয়াবিল, রামচন্দ্রকুড়া, পোড়াগাঁও ইউনিয়নের চেল্লাখালী ও ভোগাই নদীর কয়েকটি জায়গায় ভাঙ্গন দেখা দিয়েছে এবং নিম্নাঞ্চল কলসপাড়, যোগানিয়া ও বাঘবেড় ইউনিয়নে পানি ঢুকে প্রায় শতাধিক বাড়ীঘরে পানি উঠে এবং অনেক পুকুরের মাছ ভেসে গেছে। এসব এলাকার উচু স্থানের পানি নেমে গেলেও ভাটি এলাকায় পানি এখনও রয়েই গেছে।

খালভাঙ্গা গ্রামের মোফাজ্জল হোসেন বলেন, এবারে পানিতে ভোগাই নদীর তীর ভেঙ্গে যাওয়ায় আমাদের বাড়ীসহ চলাচরের রাস্থা নদীতে চলে গেছে। তিনি দ্রুত সময়ে মেরামত করতে কর্তৃপক্ষে সুদৃষ্টি কামনা করেন। তা না হলে ভয়াবহ অবস্থার মধ্যে আমাদের পড়তে হবে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আঃ হান্নান বলেন, শহরের ২নং ওর্য়াড উত্তর গড়কান্দা (বাসষ্ট্যান্ড) এলাকা নামক স্থানে স্থায়ী কোন বাঁধ নির্মিত না হওয়ায় এই ভাঙ্গন স্থান দিয়েই পানি গড়িয়ে গড়কান্দাসহ নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। অপরদিকে খালভাঙ্গা এলাকায় আমরা এবার এই ভাঙ্গন স্থান মেরামত করেছিলাম। কিন্তু এবারের পানিতে আবারো এই স্থান দিয়ে নদী ভাঙ্গনে এলাকা প্লাবিত হয়। বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

পানিউন্নয়ন বোর্ডের শেরপুর উপ-বিভাগীয় প্রকৌশলী শাহজাহান বলেন, ভোগাই ও চেল্লাখী নদীর বাঁধ নির্মানে ইতিমধ্যেই কারি গরি কমিটি গঠন হয়েছে। কমিটির সদস্যগন ভাংগন এলাকা পরিদর্শ করেছেন। কিছু দিনের মধ্যেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 

 

 

একুশে সংবাদ/আ.মো/এস.আই

Link copied!