AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফেরি চায় কুতুবদিয়ার দেড় লক্ষাধিক মানুষ


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,কক্সবাজার
০৮:৪০ পিএম, ২৮ জুন, ২০২২
ফেরি চায় কুতুবদিয়ার দেড় লক্ষাধিক মানুষ

 

স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন হওয়ার পর ওই রুটের ২৯টি ফেরি থেকে অন্ততঃ দুটি ফেরি পেকুয়া (মগনামা)- কুতুবদিয়া (বড়ঘোপ) চ্যানেলে চালুর দাবি জানিয়েছেন দ্বীপের দেড় লক্ষাধিক মানুষ। এ বিষয়ে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়াতেও প্রচার প্রচারণা চালাচ্ছে ফেরিঘাট স্থাপনের দাবিতে।

 

কুতুবদিয়ার দরবার ঘাট এবং বড়ঘোপ ঘাট নৌপথ ব্যবহার করে প্রতিদিন চট্টগ্রাম ও কক্সবাজারসহ দেশের বিভিন্ন জেলার কয়েক হাজার মানুষ চলাচল করে। এই চ্যানেল পারাপারে  চরম ভোগান্তির শিকার হচ্ছে মুমূর্ষু রোগী, শিশু, নারী ও বৃদ্ধরা । এ দুর্ভোগ কখন শেষ হবে এমন প্রশ্ন দ্বীপবাসীর?

 

কুতুবদিয়ার ব্যবসায়ীরা জানিয়েছেন, উপজেলার লোকজনের নিত্যপ্রয়োজনীয় পণ্য আনা-নেওয়া কষ্টকর হয়ে পড়েছে। অনেক ঝুঁকি নিয়ে মালামাল পার করাতে হয়। মানুষের জানমালের পাশাপাশি বর্ষা মৌসুমে বৈরী আবহাওয়ায় ব্যবসায়িক মালামাল নষ্ট হয়ে যায়। খরচও পড়ে বেশি। এছাড়া, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ও জ্বালানি আনার ক্ষেত্রে চরম দুর্ভোগের মুখোমুখি হতে হচ্ছে। জেলার শিক্ষায় শীর্ষে থাকা এ উপজেলা মৎস্য, লবণ, কৃষি ও পর্যটনে রাজস্ব খাতে ভুমিকা রাখছে। তারপরও যুগযুগ ধরে ঝুঁকি নিয়ে ঘাট পারাপার করতে হচ্ছে দ্বীপে বসবাসকারী সাধারণ মানুষের।

 

কুতুবদিয়া উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো.শাহাদত হোছাইনন বলেন, ফেরি চালু হলে শুধু যোগাযোগ ব্যবস্থা নয়, এখানে গড়ে উঠবে ব্যবসা বাণিজ্য। দুর হবে বেকারত্ব। তাই জরুরি ভিত্তিতে পেকুয়া-কুতুবদিয়া চ্যানেলে ফেরি চালু করা হোক।

 

কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা দিপংকর তঞ্চঙ্গ্যা বলেন, কুতুবদিয়াবাসী সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে দাবি জানালে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হতে পারে বলে মনে করেন তিনি ।

 

কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি ও কুতুবদিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এড.ফরিদুল ইসলাম চৌধুরী বলেন, ফেরী যোগাযোগ ব্যবস্থা চালুর পূর্বে যেসব যানবাহন আসা যাওয়া করবে এর জন্য সড়কগুলো চলাচলের উপযোগী করতে হবে। যেখানে ডেনিশ বোটের জন্য যাত্রীরা দশ মিনিট অপেক্ষা করতে পারে না স্পীডবোট নিয়ে পার হয়ে যায়। সেখানে ঘন্টার পর ঘন্টা কীভাবে অপেক্ষা করবে? আগে রাস্তাঘাট চলাচলের উপযোগি হওয়া প্রয়োজন। তারপরে ফেরীর বিষয়ে আগানো যাবে বলে মন্তব্য করেন তিনি।

 

এদিকে, গতকাল সোমবার জাতীয় সংসদে ১৮ তম অধিবেশনের বাজেটে মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আলহাজ্ব আশেক উল্লাহ রফিক  বলেন, স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন হওয়ার পর ওই রুটের ২৯টি ফেরি থেকে অন্ততঃ দু-একটি ফেরি কক্সবাজার-মহেশখালী ও পেকুয়া-কুতুবদিয়া রুটে দেওয়ার জন্য

সংশ্লিষ্ট মন্ত্রাণালয়ের মন্ত্রীর নিকট আবেদন জানান এবং একই সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।

 

প্রসঙ্গতঃ ২০০৮ সালে সাবেক সচিব কুতুবদিয়ার কৃতি সন্তান আ.ন.ম নাসির উদ্দিন কুতুবদিয়া চ্যানেল পারাপারে সী-ট্রাক চালুর উদ্যোগ নেন। কিন্তু সেই সী- ট্রাক কয়েকমাস পর অদৃশ্য কারণে বন্ধ হয়ে যায়।

 

একুশে সংবাদ.কম/শ.হ.জা.হা

Link copied!