AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গোপালগঞ্জে খাল ভরাট হওয়ায় বিপাকে কৃষক


গোপালগঞ্জে খাল ভরাট হওয়ায় বিপাকে কৃষক


 
গোপালগঞ্জ সদর উপজেলার নিজড়া ইউনিয়নের ৭টি খাল কচুরীপানায় ও পলি মাটিতে তলদেশ ভরাট হয়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন এ এলাকার কৃষক ও এলাকাবাসী। একদিকে যেমন সেচের পানির অভাবে কৃষকের জমিতে ধান ফলাতে সমস্যা হচ্ছে অন্যদেক যেটুকু ফসল হয় তাও বাড়িতে তুলতে সমস্যা হচ্ছে। কৃষকসহ স্থানীয়দের দাবি দ্রুত খালটিকে খনন করে পানি সরবারহের ব্যবস্থা করা হোক।
 

গোপালগঞ্জ সদর উপজেলার নিজড়া ইউনিয়নে রয়েছে ৭টি খাল। এসব খালের পানি নিজড়া, বটবাড়ী, বিদ্যাধর,নারকেলবাড়ীসহ ৭টি গ্রামের প্রায় লক্ষাধিক মানুষ রান্না-বান্নাসহ নিত্য প্রয়োজনীয় কাজে ব্যবহার করে থাকেন। বিশেষ করে এসব খালের পানি ব্যবহার করে প্রায় ৫০ হাজার কৃষক ১০ হাজার একর জমিতে ফসল ফলিয়ে থাকেন।
 

কিন্তু, কচুরীপানায় ও খালের তলদেশ ভরাট হয়ে যাওয়া এসব খাল দিয়ে নৌকা না চলায় বিলের জমি থেকে ধান কেটে ঘরে তুলতে পরছেন না তারা। সেই সাথে পানি প্রবাহ বন্ধ হয়ে পড়ায় খালের পানি পচে যাওয়ায় ব্যবহার অযোগ্য হয়ে পড়েছে। পচা পনির কারনে বেড়েছে মশা মাছির উপদ্রব।

 
খাল গুলো দিয়ে চলাচল ও পানি ব্যবহারের যোগ্য করে তুলতে কচুরীপানা অপসারনসহ তলদেশ খননের দাবী জানিয়েছেন নিজড়া গ্রামের ফরিদ আহম্মেদ মিনা ও মাকসুদুর রহমানসহ স্থানীয়রা।

 
নিজড়া ইউনিয়ন পরিষদ,চেয়ারম্যান আহম্মদ আলী মিনা ধলু বলেন, কৃষক ও এলাকাবাসীর সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ সরকার নেবে এমনটি দাবী করছি। এ দাবী এ এলাকাবাসীর প্রানের দাবীেএই কচুরীপানার কারনে এ অঞ্চলের মানুষের ভোগান্তি কোন শেষ নাই।

 

গোপালগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মহসিন উদ্দিন দ্রুত খাল থকে কুচুরীপনা অপসারনসহ খননের ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন।

 
ভোগান্তি কমাতে খাল খনন ও কচুরীপানা অপসারনের জন্য দ্রুত পদক্ষেপ নেবে কর্তৃপক্ষ এমনটিই প্রত্যাশা স্থানীয়দের।


একুশে সংবাদ.কম/ম.হ.জা.হা

Link copied!