AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের বহুতল অফিস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,কক্সবাজার
০৮:৩৯ পিএম, ১৬ মে, ২০২২
কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের বহুতল অফিস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

 

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক)র বহুতল অফিস ভবনের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৮ মে।

 

এ উপলক্ষ্যে সোমবার (১৬ মে) দুপুরে এক প্রেস ব্রিফিংয়ের আয়োজন করেন কউক চেয়ারম্যান লে. কর্ণেল (অবঃ) ফোরকান আহম্মেদ।

 

তিনি প্রেস ব্রিফিংয়ে বলেন, বুধবার (১৮ মে) সকাল ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি বহুতল অফিস ভবনের শুভ উদ্বোধন  করবেন। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ঊদ্যোগে অফিস ভবনের নকশা প্রনয়ন করেন স্থাপত্য অধিদপ্তর। কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ ও গণপূর্ত অধিদপ্তর যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করেন। বহুতল অফিস ভবন নির্মাণ প্রকল্পে ব্যয় বরাদ্দ দেয়া হয়েছিল ১১৪ কোটি ৮৪ লাখ ৪১ হাজার টাকা। কিন্তু কাজ শেষে টাকা সাশ্রয় হয় ৪ কোটি ৩১ লাখ টাকা। তা সরকারি ফান্ডে ফেরত দেয়া হয়েছে।

 

কউক চেয়ারম্যান আরও বলেন, ২০১৭ সালে ২৭ মার্চ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ভূমি বরাদ্দ কমিটির সভায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের বহুতল অফিস ভবন নির্মাণের জন্য ১ একর ২১ শতক জমি বরাদ্দ দেয়া হয়। গত ২০১৭ সালের ৬মে মাননীয় প্রধানমন্ত্রী কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের বহুতল অফিস ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ২০১৮ সালের ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় কউক এর বহুতল অফিস ভবন নির্মাণ প্রকল্পটি অনুমোদিত হয়। একই বছর ১৫ জুলাই হতে ভবনের নির্মাণ কাজ শুরু করা হয় এবং ২০২১ সালের ডিসেম্বর প্রকল্পের কাজ শেষ হয়েছে।

 

কউক চেয়ারম্যান আরও বলেন, কউক ভবনে অসংখ্য সুযোগ সুবিধা রয়েছে। এগুলোর মধ্যে রয়েছে, ভবনে মুক্ত বাতাস চলাচল নিশ্চিত করণে ভেন্টিলেটরসহ ক্রস ভেন্টিলেশনের ব্যবস্থা, স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি), নবায়নযোগ্য জ্বালানী হিসেবে সোলার প্যানেল ও বিদ্যুৎ সাশ্রয়ী বৈদ্যুতিক ফিটিংস যন্ত্রপাতি, রেইন ওয়াটার হার্ভেস্টিং, আরবরিকালচার, সিসিটিভি, ফায়ার প্রোটেকশন সিস্টেম, সিকিউরিটি লাইটিং, ব্যাংক, ২০০ আসন বিশিষ্ট একটি মাল্টিপারপাস হল, ১৫০ আসন বিশিষ্ট তিনটি সেমিনার হল, ১৫০ আসন বিশিষ্ট দুইটি কনফারেন্স হল, বজ্রপাত প্রতিরোধ ব্যবস্থা, ভবনের ১০ তলায় রেস্ট হাউজের সুবিধা। এছাড়া, প্রকল্পটি পরিবেশ বান্ধবের মাপকাঠিতে সবুজ প্রকল্প হিসেবে গড়ে উঠেছে। এ ভবনের ৮ম তলায় জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ও নগর উন্নয়ন অধিদপ্তরের অফিস হিসেবে বরাদ্দ প্রদান করা হয়েছে।

 

তিনি আরো জানান, ৮শ- এক হাজার  মেহমানকে এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। এই আইকনিক ভবনটি কক্সবাজার বাসীর সম্পদ। এটার সম্মান ও ইজ্জত কক্সবাজারের, এটা আমাদের গর্বের সম্পদ। এটির অংশীদার আপনাদের মতো আমি একজন।  আমি কক্সবাজার সরকারী উচ্চ বিদ্যালয়ের ছাত্র ছিলাম। এখানকার ছেলে হিসেবে সব রাস্তা-ঘাট আমার পরিচিত। ৪টি চেয়ার ও একটি টেবিল নিয়ে কউকের কাজ শুরু করেছিলাম। তবে এখন আমি কিছুটা শক্তিশালী হয়েছি।

 

 

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আলাদা দৃষ্টি আছে কক্সবাজার দিকে। কউক প্রতিষ্ঠা ও কউক ভবন এটাও তার একটি প্রমাণ।  ১.২১ একর জায়গায় পরিবেশ বান্ধব ও জনবান্ধব হিসেবে এই তৈরি আইকনিক ভবনটির কোয়ালিটি ও টাইম মেইনটেইনের ব্যাপারে কাজ করে যাবো।

সবুজ প্রকল্প হিসেবে ভবনটি গড়ে তোলা হয়েছে। আরো ৫ বছর সময় লাগবে ফুলপেজেন্ট কাজ করতে। এই ভবনে ২৪০ জনের জনবল কাঠামো আছে। তবে শুধুমাত্র ৪৮টি পদ পুরণ আছে। বাকী গুলোপদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে।

 

এদিকে, অনুষ্ঠানে গৃহায়ণ ও গণপুর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এতে গৃহায়ণ ও গণপুর্ত মন্ত্রণালয়ের সচিবও বক্তব্য রাখবেন বলে জানান তিনি।

 

একুশে সংবাদ.কম/শা.হ.জা.হা

Link copied!