AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সুন্দরবনের মৃত বাঘের ময়না তদন্ত সম্পন্ন


Ekushey Sangbad
উপজেলা প্রতিনিধি
০১:১১ পিএম, ২৯ জানুয়ারি, ২০২২
সুন্দরবনের মৃত বাঘের ময়না তদন্ত সম্পন্ন

ছবি একুশে সংবাদ

শরণখোলা  থেকে :পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চর সংলগ্ন রুপার খাল থেকে উদ্ধার হওয়া মৃত বাঘের ময়না তদন্ত সম্পন্ন হয়েছে। ২৯ জানুয়ারী শনিবার সকালে শরণখোলা রেঞ্জ অফিসে উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা. তোফাজ্জেল হোসেন ময়না তদন্ত করেন। বন্যপ্রানী ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগের খুলনা বিভাগীয় রেঞ্জ কর্মকর্তা মো. লুৎফর পারভেজ এসময় উপস্থিত ছিলেন।


বনবিভাগ সূত্র জানায়, গত ২৮ জানুয়ারি শুক্রবার বিকেলে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চর সংলগ্ন রুপার খাল থেকে নয় ফুট লম্বা, চার ফিট তিন ইঞ্চি উচ্চতার আনুমানিক ১৬ থেকে ১৮ বছর বয়সী বাঘের মরদেহ উদ্ধার করে বন বিভাগ। ২৯ জানুয়ারী সকালে শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মোঃ সামছুল আরেফিনের নেতৃত্বে বন বিভাগের একটি দল মৃত বাঘটিকে দুবলা থেকে শরণখোলা রেঞ্জ অফিসে নিয়ে আসেন।

শরণখোলা উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাক্তার মোঃ তোফাজ্জেল হোসেন জানান, মৃত বাঘের দাঁত, চামড়া, লিভার, ফুসফুস ও পাকস্থলি সহ বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গের নমুনা সংগ্রহ করে কেন্দ্রীয় পশু অনুসন্ধান ও গবেষনা কেন্দ্র ঢাকায় প্রেরণ করা হয়েছে। আগামী দু’এক সপ্তাহের মধ্যে ময়না তদন্তের রিপোর্টে বাঘ মৃত্যুর আসল রহস্য উদঘাটন হবে।
 
এ ব্যাপারে, সুন্দরবন সংলগ্ন সাউথখালী ইউনিয়নের বাসিন্দা ও তাফালবাড়ী স্কুল এন্ড কলেজের অর্থনীতি বিভাগের সিনিয়র প্রভাষক মোঃ আঃ মালেক রেজা জানান, বিভিন্ন সময়ে সুন্দরবন থেকে মৃত বাঘ উদ্ধার হলেও বাঘ মৃত্যুর আসল রহস্য আদৌ উদঘাটন হয়না।

সুন্দরবন বিভাগের খুলনা বিভাগীয় বন কর্মকর্তা (সিএফ) মিহির কুমার দো জানান, ২০২১ সালে সুন্দরবন থেকে উদ্ধার হওয়া দুটি মৃত বাঘের ময়না তদন্তে রিপোর্টে বাঘের শরীরে আঘাতের কোন চিহ্ন পাওয়া যায়নি। তবে, স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে তিনি জানান।

উল্লেখ্য, গত ২০২১ সালের ১৯ মার্চ সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ধুনছেবাড়িয়া চর থেকে  ১৪ থেকে ১৫ বছর বয়সী ৭ ফুট দৈর্ঘ্য ও ৩ ফুট উচ্চতার ও একই বছরের ৭ নভেম্বর সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের চুনকুড়ি রাজাখালী খালের পাশ থেকে আরা একটি বাঘের মৃতদেহ উদ্ধার করে বনবিভাগ। 


একুশে সংবাদ/মাসুম বিল্লাহ/এইচ আই

Link copied!