AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টানা ৯দিন পর আদালত বর্জন প্রত্যাহার,বিচার প্রার্থীদের স্বস্তি


Ekushey Sangbad
উপজেলা প্রতিনিধি
০৯:১৪ পিএম, ২৫ জানুয়ারি, ২০২২
টানা ৯দিন পর আদালত বর্জন প্রত্যাহার,বিচার প্রার্থীদের স্বস্তি

ছবি: একুশে সংবাদ

শাহজাদপুর প্রতিনিধি: চলতি মাসের গত ১৩ তারিখে সিরাজগঞ্জ জজ কোর্টে আইনজীবী ও আদালতের কর্মকর্তার সাথে সৃষ্ট অপ্রীতিকর ঘটনার রেসে বিচারের দাবীতে ১৬ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি টানা নয়'দিন আইনজীবীদের আদালত বর্জন কর্মসুচি চলে আসছিলো।


আইনজীবীরা এজলাসে না যাওয়ায় বন্ধ ছিলো দেওয়ানী ও ফৌজদারী মামলার স্বাভাবিক বিচার কার্য শুরু হয় বিচার প্রার্থীদের ভোগান্তি.। এমতবস্থায় সৃষ্ট অপ্রীতিকর ঘটনার সুষ্ঠ সমাধান হওয়ায় আইনজীবীরা আদালত বর্জন প্রত্যাহার করে টানা ৯দিন পরে মঙ্গলবার (২৫ জানুয়ারি) আদালতের বিচারিক কার্যক্রমে ফিরেছে। তথ্য নিশ্চিত করে শাহজজাদপুর আইনজীবি সমিতির সভাপতি অ্যাড. মো ফজলুল হক জানান যে,সৃষ্ট সমস্যা আপোষ মিমাংসার লক্ষে সোমবার (২৪ জানুয়ারি) বিকেলে সিরাজগঞ্জ আইনজীবি সমিতি নেতৃবৃন্দ ও বিচারকবৃন্দ বৈঠকে বসার পর আলেচনা ফলফ্রসু হওয়ায় আইনজীবীদের পক্ষ থেকে আদালত বর্জন প্রত্যাহার করা হয়েছে। 


মঙ্গলবার থেকে আইনজীবীরা পুর্বের ন্যায় আদালতের বিচারিক কার্যক্রমে শুরু করেছে। টানা নয়'দিন পরে গতকাল মঙ্গলবার শাহজাদপুর উপজেলা চৌকি আদালতে স্বাভাবিক কার্যক্রম শুরু হওয়ায় স্বস্তি পেয়েছে বিচার প্রার্থীরা। প্রান চঞ্চলতা ফিরে এসেছে আদালত পাড়ায়।

 

আলোচনা বৈঠকের সিদ্বান্তে আইনজীবী ও আদালতের  কর্মচারীদের দায়েরকৃত  দুটি মামলা প্রত্যাহার হবে এবং অভিযুক্ত স্টেনোগ্রাফার মো.ইউসুফ আলীকে বদলি করে দেওয়া হবে।

 

উল্লেখ্য আইনজীবীদের পক্ষ থেকে জানানো হয়েছিলো বৃহস্পতিবার(১৩ জানুয়ারী) সিরাজগঞ্জের আবুল কালাম  নামের এক আইনজীবীর উপরে সিরাজগন্জ  জুডিঃ ম্যাজিষ্ট্রেট (১) আদালতের স্টেনোগ্রাফার মো.ইউসুফ আলী অতিরিক্ত ঘুষ দাবী করায় তা না দেওয়া ও ইউসুফ আলী ও তার ভাড়াটিয়া লোক মিলে ঐ আইনজীবিকে মারপিট ও জখম করে।

ঘটনার দিনই আইনজীবী আবুল কালাম বাদী হয়ে সদর থানায় মামলা দায়ের করেন। মামলায় স্টেনোগ্রাফার ইউসুফ আলীকেও আসামি করা হয়েছিলো।


পরবর্তীতে ঐ স্টেনোগ্রাফারকে কয়েকজন আইনজীবি মারপিট গুরুতর জখম করে এমন অভিযোগ বিচারবিভাগীয় কর্মকর্তা কর্মচারীদের। এ ঘটনায় উভয় পক্ষে মামলা হয়েছিলো।


সিরাজগঞ্জের বিচার বিভাগীয় কর্মকর্তা ও কর্মচারী রোববার (১৬ জানুয়ারি) কলম বিরতির ঘোষনা দিয়ে এজলাসে তালা লাগিয়ে  আদালত চত্বরে  প্রতিবাদ মিছিল করার পরপরই  সিরাজগঞ্জের আইনজীবী সমিতির পক্ষ থেকে বিচারের দাবীতে কোর্ট বর্জনের ঘোষনা দেওয়া হয়। শাহজাদপুর আইনজীবী সমিতি সিরাজগঞ্জ জেলা আইনজীবী সমিতির অঙ্গ সংগঠন হওয়ায় শাহজাদপুর চৌকি আদালতে টানা নয় দিন পর্যন্ত আদালত বর্জন ছিলো।

 

একুশে সংবাদ/এম এ হান্নান/এইচ আই/


 

Link copied!