AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নালিতাবাড়ীতে বন্যহাতির তান্ডবে সামাজিক বনায়নের ব্যাপক ক্ষতি


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি
০৯:২২ পিএম, ১৩ জানুয়ারি, ২০২২
নালিতাবাড়ীতে বন্যহাতির তান্ডবে সামাজিক বনায়নের ব্যাপক ক্ষতি

ছবি: একুশে সংবাদ

নালিতাবাড়ী সংবাদদাতা: শেরপুরের নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী গারো পাহাড়ে বন্যহাতি তান্ডব চালিয়ে বন বিভাগের সামাজিক বনায়নের ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে।

 

বুধবার রাতব্যাপী উপজেলার বাতকুচি বন বিটের দাওধারা কাটাবাড়ী এলাকায় এ তান্ডব চালায়। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় দাওধারা কাটাবাড়ী সীমান্ত এলাকার উডলট বাগানে বন্যহাতি অবস্থান করছে বলে বন বিভাগ জানিয়েছে।


 
বন বিভাগ সুত্রে জানা গেছে, প্রায় ৪০/৫০টি বন্যহাতির দল খাবারের সন্ধানে উপজেলার মধুটিলা ফরেষ্ট রেঞ্জের বাতকুচি বন বিটের দাওধারা কাটাবাড়ী পাহাড়ে নেমে আসে। পর্যাপ্ত খাদ্য না পেয়ে বন বিভাগের ২০১৪-১৫ অর্থ বছরে রোপীত সামাজিক বনায়নের আকাশমনি গাছ শুড় দিয়ে পেঁচিয়ে ও পা দিয়ে মাড়িয়ে ভেঙে গুড়িয়ে দেয়।

 


এছাড়া ২০১৯-২০২০ অর্থ বছরে সৃজিত সুফল বাগানে তান্ডব চালিয়ে সদ্য রোপীত আমলকি, হরতকী ও বহেরাসহ বিভিন্ন প্রজাতীর গাছ পা দিয়ে মাড়িয়ে নষ্ট করে দিয়েছে। এতে প্রায় ৩০-৩৫ হেক্টর বাগানের গাছ নষ্ট করে ৮/১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি করেছে বলে বন বিভাগ জানায়। স্থানীয়রা আরো জানান, প্রায় দুই যুগ ধরে শেরপুর জেলার সীমান্তবর্তী গারো পাহাড়ে বন্যহাতি তান্ডব চালিয়ে জানমালের ব্যাপক ক্ষতি সাধন করে আসলেও সরকারীভাবে কার্যকরী কোন পদক্ষেপ নেওয়া হচ্ছে না। 

 

এ ব্যাপারে বন বিভাগের মধুটিলা রেঞ্জকর্মকর্তা আব্দুল করিম জানান, বন্যহাতির তান্ডবে সামাজিক বনায়নের ব্যাপক ক্ষতি হয়েছে। এজন্য আমরা যথেষ্ট সচেতন আছি। তিনি আরো জানান বন্যহাতিকে নিরাপদ রেখে কিভাবে মানুষ, বন ও বাগান রক্ষা করা যায় আমরা সেই পদক্ষেপ নিচ্ছি। 


একুশে সংবাদ/মোমেন/এইচ আই

Link copied!