AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাজশাহীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মেলা ও সাংস্কৃতিক প্রতিযোগিতা 


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৩:৩৬ পিএম, ১৯ ডিসেম্বর, ২০২১
রাজশাহীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মেলা ও সাংস্কৃতিক প্রতিযোগিতা 

ছবি: একুশে সংবাদ

রাজশাহী ব্যুরো: সিসিবিভিওর আয়োজনে রাজশাহীর  গোদাগাড়ীতে রক্ষাগোলা সংগঠনসমূহের আয়োজনে দুই দিনব্যাপী ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মেলা, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হচ্ছে।

(১৯ ডিসেম্বর) রবিবার রাজশাহীর গোদাগাড়ী উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৩৫টি রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমুহের অংশগ্রহণে ১৯ ও ২০ ডিসেম্বর দুইদিনব্যাপী বার্ষিক ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মেলা, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন সিসিবিভিওর নির্বাহী প্রধান মো: সারওয়ার-ই-কামাল ।

উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন কাস্টমসের গোয়েন্দা শাখার সহকারী পরিচালক সুনন্দন দাস রতন, মহিশালবাড়ী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: হায়দার আলী, গুণিগ্রাম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: শরিফুল ইসলাম, গোদাগাড়ী উপজেলার হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি কৃষ্ণ কুমার সরকার, সিসিবিভিওর হিসাবরক্ষক এএইচএম তারিক। উদ্বোধনী পর্বে আলোচনা সভায় সভাপতিত্ব করেন রক্ষাগোলা সমনন্বয় কমিটির সভাপতি সরল এক্কা। উক্ত অনুষ্ঠানটি ব্রেড ফর দি ওয়ার্ল্ড- জার্মানীর সহযোগিতায়, সিসিবিভিও-রাজশাহীর আয়োজনে গোদাগাড়ী উপজেলার গোগ্রাম ইউনিয়নের গুণিগ্রাম মাধ্যমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রথম দিনের সাংস্কৃতিক প্রতিযোগিতার বিষয় ছিল বিয়ের গীত, নৃত্য প্রতিযোগিতা এবং রক্ষাগোলা সংগঠনের ৩৫টি স্টলে তাদের ঐতিহ্যবাহী ব্যবহারিত জিনিস উপস্থাপন করে।

অনুষ্ঠানে অংশগ্রহণ করে রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের সাংস্কৃতিক দলের ৭০০ জন নারী, পুরুষ ও শিশু। সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের দ্বিতীয় দিন জনজাতিভিত্তিক কারাম গীত ও নৃত্য, দাশাই, আম লবান ও ঝুমুর প্রতিযোগিতায় ৩৫ টি রক্ষাগোলা সাংস্কৃতিক দলের ৭০০ জন নারী, পুরুষ ও শিশু অংশগ্রহণ করবেন। 

দুদিনব্যাপী রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমূহের সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধনী সিসিবিভিও’র নির্বাহী প্রধান বলেন “রক্ষাগোলা খাদ্য নিরাপত্তার পাশাপাশি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের অধিকারসমূহ অর্জন এবং নিজস্ব সংস্কৃতি সংরক্ষণ ও সম্প্রসারণের কাজ করে যাচ্ছে। তাদের রাজনৈতিক ক্ষমতায়ন ও সমাজে সম্প্রতি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমরা আশাবাদী সংগঠনগুলি আগামিতে স্বনির্ভরতার দিকে এগিয়ে যাবে। তিনি তাদের সংগঠিত হয়ে আরো শক্তিশালী হওয়ার আহ্বান জানান।”

অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন করতে সার্বিক ব্যবস্থাপনায় সহযোগিতা করেন সিসিবিভিও-এর মো: আরিফ, মো: নিরাবুল ইসলাম, শাহাবুদ্দিন সিহাব, ইমরুল সাদাত ও রক্ষাগোলা গ্রামভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচীর সমাজ সংগঠকগণ।


একুশে সংবাদ.বা.রা.বু.এইচআই.
 

Link copied!