AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নরসিংদীর কলা চাষীদের মধ্যে ব্যাপক সারা জাগিয়েছে


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:০৫ পিএম, ১৬ সেপ্টেম্বর, ২০২১
নরসিংদীর কলা চাষীদের মধ্যে ব্যাপক সারা জাগিয়েছে

নরসিংদীর কলা চাষীদের মধ্যে ব্যাপক সারা জাগিয়েছে। কলা চাষ করে আর্থিকভাবে লাভবান হওয়ায় নরসিংদী জেলার কৃষকদের মধ্যে বর্তমানে জনপ্রিয় হয়ে উঠেছে কলার চাষ।নরসিংদী জেলার প্রধান অর্থকরী ফসল হিসেবে স্বীকৃতি পেয়েছে পুষ্টিগুণ সমৃদ্ধ এই কলা। নরসিংদী জেলার রায়পুরা, সদর, পলাশ, শিবপুর, মনোহরদী, বেলাব ও শিবপুর উপজেলার অধিকাংশ কৃষক কলা চাষের দিকে ঝুকে পড়েছে। 

এখানকার অনেক পরিবার কেবল কলা চাষ করেই স্বাবলম্বী হয়েছে।কৃষকরা জানিয়েছেন, অন্য যে কোনো ফসলের চেয়ে অনেক বেশি লাভ হয় কলা চাষে। বিশেষ করে এখানকার যোগাযোগ অবস্থা ভাল থাকায় নরসিংদী জেলায় বেশ কয়েকটি বাজারে কলার বিস্ময়কর বাজার সৃষ্টি হয়েছে। নরসিংদী জেলার পলাশ উপজেলার চরনগরদী, চরসিন্দুর ও কালিবাজার বেলাব উপজেলার বেলাব বাজার, রায়পুরা উপজেলার রাধাগঞ্জ বাজার, শিবপুর উপজেলার শিবপুর বাজার ও সিএন্ডবি বাজার, মনোহরদী উপজেলার হাতিরদিয়া বাজার, চালাকচর বাজার, মনোহরদী বাজার, সদর উপজেলার রেলগেইট বাজারে কলা বিক্রি করা হচ্ছে।

একবিঘা জমিতে কলার জাত ভেদে ৩শ’ থেকে সাড়ে ৩শ’ কলার চারা রোপন করা হয়ে থাকে। এক বিঘা জমিতে কলা চাষ করতে ১৫/২০ হাজার টাকা খরচ পড়লেও প্রতি বিঘা জমি থেকে কলা বিক্রি হয় ৮০ হাজার থেকে এক লাখ টাকা। যা অন্য কোনো ফসলে সম্ভব নয়।
নরসিংদী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ লতাফত হোসেন জানিয়েছেন, নরসিংদী জেলায় চলতি বছরে ৫৮০ হেক্টর জমিতে কলার চাষ করা হয়েছে। এতে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৫ হাজার মেট্রিক টন।

শিবপুর উপজেলার কলা চাষি কামাল হোসেন জানিয়েছেন, তিনি এবার ৫ বিঘা জমিতে কলার চাষ করেছেন। খরচ বাদে প্রতি বিঘায় ৭০ হাজার থেকে ৯০ হাজার টাকা পর্যন্ত লাভ হয়েছে।

হাতিরদিয়া গ্রামের কলা চাষী স্বপন আহমেদ বলেছেন, ‘কলা বিক্রিতে কোনো ঝামেলা নেই। বিভিন্ন স্থান থেকে পাইকাররা এসে জমি থেকেই কলা কেটে নিয়ে যায়। এ ছাড়াও হাতিদিয়া বাজহারে কলার বিশাল হাট বসে বৃহস্পতিবার ও রোববার।

নরসিংদীর কলা উন্নত মানের হওয়ায় দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করে থাকেন ব্যবসায়ীরা। বিশেষ করে ঢাকা, সিলেট ও চট্টগ্রামে নরসিংদীর কলার বড় মার্কেট বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। নরসিংদী জেলায় উৎপাদিত কলার মধ্যে রয়েছে ওষুধি কলা হিসেবে চিহ্নিত চাম্পা কলা, সবরি কলা, সাগর কলা, হোমাই কলা ও গেরাসুন্দর।

বর্তমানে নরসিংদী জেলার বিভিন্ন হাটবাজারে সবরি কলা প্রতি ছড়া প্রকার ভেদে ২০০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত, সাগর কলা ২৫০ টাকা থেকে ৮০০ টাকা, চাম্বা কলা ১৫০ টাকা থেকে ৩০০ টাকা, হোমাই কলা ৩০০ টাকা থেকে ৬০০ টাকা দরে বিক্রি করা হচ্ছে।

নরসিংদী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ লতাফত হোসেন বলেছেন, ‘কলা চাষ বেশ লাভজনক ফসল। তাই কলা চাষ করে অনেকেই স্বাবলম্বী হয়েছেন।’

একুশে সংবাদ/রুদ্র/আরিফ

Link copied!