AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আমেনার ভাতা নিয়েছে কে?


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:১৭ পিএম, ১৪ জুলাই, ২০২১
আমেনার ভাতা নিয়েছে কে?

স্বামী-সন্তান কেউ নাই। একলা একলা দুঃখেই দিন যায় আমার। সরকার আমারে বয়স্ক ভাতার কার্ড করে দিছে। ব্যাংকে গিয়ে টাকা তুলছি। এহন ৭ মাস ধরে টাকা নাই। ঈদ আইছে সামনে। এহানে( সমাজসেবা কার্যালয়ে) দুই দিন ধরে আইতাছি টাকার লাগি। এহন কয় আমার টাকা কেডা নিয়ে গেছে। কেডা নিয়ে গেলো আমার টাকা। 

এসব কথা বলে বুধবার (১৪ জুলাই) দুপুরে মদন উপজেলা সমাজসেবা কার্যালয়ের সামনে কান্নায় ভেঙ্গে পড়েন আমেনা আক্তার(৭৪)। আমেনা আক্তার উপজেলার নায়েকপুর ইউনিয়নের ৪ নম্বার ওয়ার্ড নায়েকপুর গ্রামের মৃত কেনু খানের স্ত্রী।  

আমেনা আক্তারের এসব কথা শুনে উপজেলা সমাজসেবা কর্মকর্তার কার্যালয়ে খোজ নিয়ে জানা যায়, ঘরে বসে ভাতার টাকা উত্তোলন করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারা দেশে ম্যানেজমেন্ট ইনফরমেশান সিস্টেম (এমআইএস) শুরু হয়েছে। মোবাইল নম্বরে নগদ একাউন্টে ভাতাভোগীদের টাকা দেওয়া হচ্ছে। 

আমেনা আক্তারের ভাতার টাকা ০১৩১৪-৯৪৪২৬৮ নম্বর নগদ একাউন্টে দেওয়া হয়েছে। ওই নম্বারে ফোন করলে উপজেলার নায়েকপুর ইউনিয়নের মাখনা গ্রামের হুমায়ূন মিয়া নামের একজন ব্যাক্তির সাথে কথা হয়। এ সময় আমেনা আক্তারের বয়স্ক ভাতার ৩ হাজার টাকা তার নগদ একাউন্টে গিয়েছে বলে স্বীকার করেন। টাকা ফেরৎ দেওয়ার কথা বলে নম্বরটি বন্ধ করে দেন। পরে একাধিকবার ফোন করলেও কোনো উত্তর পাওয়া যায়নি।  

ভাতা তুলতে ব্যাংকে গিয়ে দীর্ঘক্ষন লাইনে দাঁড়ানো ছাড়াও ব্যাংক কর্মচারিদের সামান্য পকেট খরচ দিতে হত ভাতা ভোগীদের। ভাতার টাকা তুলতে গিয়ে উপকারভোগিদের ভোগান্তি ছিল নিত্য ঘটনা। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারা দেশে শুরু হয়েছে ভাতাভোগিদের জন্য ম্যানেজমেন্ট ইনফরমেশান সিস্টেম (এমআইএস)। যার মাধ্যমে ঘরে বসেই ভাতার টাকা উত্তোলন করা যাবে। 

এ নিয়ম চালু করায় নেত্রকোনার মদন উপজেলায় বিধবা, বয়স্ক ও প্রতিবন্ধী ভাতাভোগিরা পড়েছেন ভোগান্তিতে। তাঁদের দেয়া নাম্বারে টাকা না গিয়ে চলে যাচ্ছে অজ্ঞাত নাম্বারে। আর ওই টাকা অনায়াশেই উত্তোলন করে নিচ্ছে একটি চক্র। আর এসব অভিযোগ নিয়ে ভুক্তভোগীরা প্রতিদিনেই উপজেলা সমাজসেবা কার্যালয়ে ঘুরছেন। বুধবার দুপুরে দেখা যায় অর্ধশতাধিক লোকজন তাদের নম্বরে ভাতার টাকা না পেয়ে সমাজসেবা কার্যালয়ের সামনে ভিড় জমিয়েছে। 

এ সময় উপজেলার তিয়শ্রী ইউনিয়নের বাগজান গ্রামের বাসিন্দা বিধবা ভাতাভোগী রহিমা খাতুন জানান, আগে ব্যাংক থেকে ভাতা নিয়েছি। এখন মোবাইল নাম্বারে ভাতা যাবে বলেছে। ০১৯১৫০৯৯৮৮২ এই নম্বরে নগদ একাউন্ট খুলেছি কিন্তু ২ মাস ধরে কোনো টাকা আসেনি।

মদন উপজেলা সমাজসেবা কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলায় সরকারি ভাতাভোগির সংখ্যা ১০ হাজার ৯০৩ জন। তার মধ্যে বিধবা ৩ হাজার ২৮২ জন, প্রতিবন্ধী ১ হাজার ৭২৭ ও বয়স্ক ভাতাভোগি ৫ হাজার ৮৯৪ জন। তাদের প্রত্যককে মোবাইল ব্যাংকিংয়ের আওতায় আনা হয়েছে। তবে এখন পর্যন্ত ১২০ জন ভাতাভোগির টাকা নিয়ে সমস্যা রয়েছে।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা শাহ জামাল আহম্মেদ ভাতাভোগীদের ভোগান্তীর কথা স্বীকার করে বলেন, টাকা পায়নি এমন১২০ জন ভাতাভোগীর তালিকা পেয়েছি। তবে নগদে যারা কাজ করছেন তাদের জালিয়াতিতে কিছুটা সমস্যার সৃষ্টি হয়েছে। এ সব সমস্যা সমাধানের জন্য আমরা কাজ করে যাচ্ছি । আশা করছি দ্রুত এর সমাধান হবে।

 

একুশে সংবাদ/সাকের/প

Link copied!