AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৭৮ জন প্রতিবন্ধী শিক্ষার্থীকে আর্থিক প্রণোদনা 


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:৫১ পিএম, ২৪ মার্চ, ২০২১
৭৮ জন প্রতিবন্ধী শিক্ষার্থীকে আর্থিক প্রণোদনা 

মুজিববর্ষ উদযাপন উপলক্ষে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড দিনাজপুর এর আয়োজনে ও শিক্ষাবোর্ড কর্মচারী  ইউনিয়নের সহযোগিতায়  স্বাস্থ্য বিধি মেনে ৭৮ জন প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে বৃত্তি ও আর্থিক প্রণোদনা প্রদান করেছেন দিনাজপুর শিক্ষাবোর্ড।

২৪ মার্চ ২০২১ বুধবার দিনাজপুর শিক্ষাবোর্ড পঞ্চম তলা সভাকক্ষে দিনাজপুরসহ ৮ টি জেলায় মোট ৭৮ জন প্রতিবন্ধী শিক্ষার্থীদের বৃত্তি ও আর্থিক প্রণোদনা প্রদান করেছেন শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবু বকর সিদ্দিক।

প্রতিবন্ধী  শিক্ষার্থীদের বৃত্তি ও আর্থিক প্রণোদনা প্রদান অনুষ্ঠানে বোডের্র চেয়ারম্যান প্রফেসর মো. আবু বকর সিদ্দিক বলেন, আগে প্রতিবন্ধীদের সমাজের বোঝা মনে করে অবহেলা করা হতো। তাদেরকে দিয়ে ভিক্ষাবৃত্তিসহ নানাবিধ অপরাধমূলক কাজ করানো হতো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই প্রতিবন্ধীদের দেশের সম্পদে রূপান্তর করতে কাজ করে যাচ্ছেন।

প্রধানমন্ত্রীর সুযোগ্য সন্তান অটিজম-অকিষ্টিকের ওপর সর্বোচ্চ ড্রিগ্রি অর্জন করেছেন। বর্তমানে দেশের অটিজম-অকিস্টিক শিশুদের জন্য কাজ করছেন। এক সময় আমরা বা তরুণ প্রজন্মের কাছে অপরিচিত শব্দ এ অটিজম-অকিস্টিক শব্দকে পরিচিত করে দিয়েছেন সায়মা ওয়াজেদ পুতুল। ফলে প্রতিবন্ধীরা সংসারের বোঝা থেকে আজ উপার্জনের ভিত্তি হিসেবে তৈরি হচ্ছে। এটা সম্ভব হচ্ছে প্রধানমন্ত্রী ও তার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের জন্য। প্রতিবন্ধী বলে আর কাউকে অবহেলা নয়। মনে রাখতে হবে প্রতিবন্ধীরাও মানুষ, তারাও আল্লাহর সৃষ্টি। তাদের সাথে ভালো আচরণ করা আমাদের সামাজিক দায়িত্ব। 

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন দিনাজপুর শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর মো. আমিনুল হক সরকার, কলেজ পরিদর্শক প্রফেসর মো. ফারাজ উদ্দিন তালুকদার, বিদ্যালয় পরিদর্শক আবু হেনা মোস্তফা কামাল, উপ-সচিব ড. আব্দুর রাজ্জাক, শিক্ষাবোর্ড কর্মচারী ইউনিয়নের সভাপতি আলহাজ্ব মো. মাসুদ আলম, সাধারণ সম্পাদক মো. গোলাম রব্বানী, সহ-সভাপতি মো. শহিদুল ইসলাম খান, সেকশন অফিসার মন্টু কুমার রায় প্রমুখ।

উল্লেখ, ৭৮ জন প্রতিবন্ধী  শিক্ষার্থীদের বৃত্তি ও আর্থিক প্রণোদনা প্রাপ্তিরা হচ্ছে ২০১৯ সালের জে এস সি পরক্ষায় কৃতকার্য মেধাবী শিক্ষার্থী ১৮ জন, ২০২০ সালে এস এস সি পরিক্ষায় কৃতকার্য মেধাবী শিক্ষার্থী ৩১ জন ও ২০২০ সালের এইচ এস সি পরিক্ষায় কৃতকার্য মেধাবী শিক্ষার্থী ২৭ জন মোট ৭৮ জন শিক্ষার্থীকে ১০ হাজার টাকা করে সর্বমোট ৭৮ হাজার টাকা বৃত্তি ও আর্থিক প্রণোদনা প্রদান করা হয়েছে।

অপরদিকে কুরিগ্রাম জেলার ফুলবাড়ী থানার চন্দ্র খানা গ্রামের মিজানুর রহমানের পুত্র মোঃ মানিক রহমান জানান, আমার দুটি হাত নেই, পা দিয়ে লেখতে হয় আমাকে আমি  ফুলবাড়ি জসি মিয়া মডেল সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ২০১৯ সালের জে এস সি পরিক্ষায়  গল্ডেন ৫ পেয়েছি। আজ আমার খুব ভালো লাগছে দেশের বিভিন্ন প্রতিষ্ঠান আমাদের পাশে এভাবে দাড়ালে আমার স্বপ্ন পুরণ করতে পারব। আমি বড় হয়ে কম্পিউটার ইঞ্জিনিয়ার হতে চাই।

একুশে সংবাদ / ম.ম / এস

Link copied!