AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সিলেটের বেড়েছে সবজি ও  ডিম, মুরগির দাম


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১০:৩৬ এএম, ২০ মার্চ, ২০২১
সিলেটের বেড়েছে সবজি ও  ডিম, মুরগির দাম

গত ৩ দিনের ব্যবধানে সিলেটের খুচরা ও পাইকরি বাজারে বেড়েছে পেয়াজ,আলু,চাল,সবজি ও  ডিম, মুরগিরসহ অন্যান্য পূণ্যের দাম। সপ্তাহের শুরুতে শনিবার বাজার ঘুরে দেয়া যায় পেয়াজের দাম বেড়েছে প্রতি কেজিতে ৫টা, আলু ৪ টাকা, ডিম ৩ টাকা  চালের দাম গত সপ্তাহের মত রয়েছে। 

বাজারে সাধারণ মানের মোটা চাল ৬৬ টাকা কেজি ও আতপ চাল ৭২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ভোক্তা পর্যায়ে প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম ২টাকা এবং বোতলজাত তেলে ৪ টাকা বাড়িয়েছে। 

দাম পুনর্র্নিধারণে এক লিটার সয়াবিন তেলের বোতলের দাম মিল গেইটে ১২৭ টাকা, ডিলার পর্যায়ে ১৩১ এবং খুচরায় ১৪০ টাকা ঠিক করা হয়েছে। আর ৫ লিটারের বোতল মিল গেইটে ৬২০ টাকা, ডিলার পর্যায়ে ৬৪০ টাকা এবং খুচরা পর্যায়ে ৬৬০ টাকা নির্ধারণ করেছে সরকার। এছাড়া প্রতি লিটার খোলা পাম তেলের দাম নির্ধারণ করা হয়েছে মিল গেইটে ১০৪ টাকা, ডিলার পর্যায়ে ১০৭ টাকা এবং খুচরায় ১০৯ টাকা। 

শনিবার নগরীর বিভিন্ন খুচরা বাজার ঘুরে দেখা গেছে, দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা। আর আলুর দাম গত সপ্তাহে ছিল ১৮ টাকা যা চলতি সপ্তাহে ২১  থেকে ২২ টাকায় বিক্রি হচ্ছে। ডিম ৩০ টাকার পরিবর্তে ৩৩ টাকা,মুরগি ১৪০ টাকার পরিবর্তে বিক্রি হচ্ছে ১৫৫ টাকা।

এদিকে গত সপ্তাহে বাজারে নতুন আসা সজনের ডাটার কেজি বিক্রি হচ্ছিল ২০৫ থেকে ২২০ টাকা। যা এখন ১২৫ থকে ১৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে। দাম কমার পাশাপাশি বাজারে সজনের ডাটার সরবরাহ ও  বেড়েছে।

সবজি বাজারে কিছুটা দাম কমেছে পটল ও ঢেঁড়সের। গত সপ্তাহে ৭০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হওয়া পটল ও ঢেঁড়সের দাম কিছুটা কমে এখন ৬০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যান্য পূণ্যের দাম চলতি সপ্তাহে যেমন অপরিবর্তিত রয়েছে, তেমনি রয়েছে ক্রেতাদের নাগালের মধ্যে। 

টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৮ থেকে ১৫ টাকা। শশার কেজি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকার মধ্যে। শিমের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা।

বেগুনের কেজি ৩০ থেকে ৪০ টাকা, পেঁপের কেজি ৩০ থেকে ৩৫ টাকা, গাজরের কেজি ২০ থেকে ৩০ টাকা বিক্রি হচ্ছে। কয়েক সপ্তাহ ধরেই এ সবজি গুলোর দাম অপরিবর্তিত রয়েছে।
ফুলকপি, বাঁধাকপি ও লাউয়ের দামও সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে। গত সপ্তাহের মতো ফুলকপি ও বাঁধাকপির পিস বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩৫ টাকা। লাউ বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৬০ টাকা পিস।

বাজারে বয়লার মুরগির  কেজি বিক্রি হচ্ছে ১৫৫ থেকে ১৬০ টাকা এবং লাল লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২০০ টাকা, কক মুরগির দাম কেজিতে ২১০ টাকা কমে ৩২০ থেকে ৩৪০ টাকা বিক্রি হচ্ছে। তবে মুরগি দোকানীরা জানান,মুরগির দামের বিষয়ে দাম কমার সম্ভাবনা কম। বরং সামনে আরও বাড়তে পারে। শবেবরাত মুরকি দাম বাড়তি থাকে রোজাও অরুপ থাকার সম্ভাবনা রয়েছে। 

একুশে সংবাদ / আ.কা .রু / এস

Link copied!