AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শাহজাদপুরে বালু স্তুপের পানির নিচে ধান 


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৪:৪৩ পিএম, ৭ ফেব্রুয়ারি, ২০২১
শাহজাদপুরে বালু স্তুপের পানির নিচে ধান 

শাহজাদপুর উপজেলা রুপবাটী ইউনিয়ের বড়ধুনাইল গ্রামে বালু ড্রেজিং এর পানির নিচে তলিয়ে গেছে শত শত ডিসিমাল নতুন রোপনকৃত ধান ও অনেক মুল্যবান ইরিধানের বীজতলা।

শনিবার (৬ফেব্রুয়ারী) সরেজমিনে এলাকাগুরে দেখা যায় বড়ধুনাইল গ্রামের অনেক নতুন রোপনকৃত ইরি ধান ও মুল্যবান ইরির বীজতলা প্রায় হাটু পানির নিচে তলিয়ে গেছে।

ক্ষতিগ্রস্ত কৃষকগণ জানায়, সেনাবাহিনী তত্বাবধানে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান উপজেলার রুপবাটি ইউনিয়নের আন্ধারমানিক গ্রামের পাশে বড়াল নদীতে নদী খনন প্রকল্পের কাজ করছে। এলাকাবাসী জানিয়েছেন আন্ধারমানিক বাধের পাশে অনেক জায়গা লিজ নিয়েছে কাশেম মেম্বর। সেনাবাহিনীর কাছ থেকে জমি ভরাটের কথা বলে বিনামুল্যে বালু নিয়ে বাধের পাশে স্তুপাকারে রাখছেন। 

পরবর্তীতে ইউনিয়নের ৮নং ওয়ার্ড সদস্য আবুল কাশেম ঐ বালু বাইরে বিক্রী করবেন। কৃষকেরা আরও  ইউপি সদস্য আবুল কাশেম ব্যাবসার লক্ষ্যে  অপরিকল্পিতভাবে বালুর স্তুপ করায় ঐ ড্রেজিং এর পানিতে বড়ধুনাইল গ্রামে বোরো মৌসুমে বীজতলাসহ রোপনকৃত  শত শত ডিসিমাল জমি ও বীজতলা  পানিতে তলিয়ে গেছে।এর প্রতিকার চেয়েছে ক্ষতিগ্রস্ত কৃষকেরা।

এ ব্যাপারে, ইউপি সদস্য  আবুল কাসেম বালু ব্যাবসা করবেন স্বীকার করলেও তিনি বলেন, আমি আমার নিজস্ব জমিতে বালু ভরাট করছি। আর যে জমিগুলো তলীয়ে গেছে সেগুলো সব সরকারি খাস জমি এগুলো কাহারো নিজস্ব জমি নয়।

এ ব্যাপারে সেনাবাহিনীর তত্বাবধানে কাজ করা ঠিকাদারি প্রতিষ্ঠান  বি টি সি এম এল ভি এর প্রকল্প পরিচালক মোঃ রিদোয়ানুল ইসলাম বলেন কাজ করতে ক্ষুদ্র কিছু সমস্যা হতে পারে। তবে বিষয়টি সচিব মহোদয় এবং পানি উন্নয়ন বোর্ডের সাথে আমাদের কথা হয়েছে। দু একদিনের মধ্যে ভেরিবাধ সুইজগেইট খুলে দেয়া হবে তখন পানি নিস্কাশনের ব্যাবস্থা তৈরি হলে জমিতে পানি আটকে থাকবেনা।

একুশে সংবাদ/ আ.ন্ন /এস

Link copied!