AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঘোড়াঘাটে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্টিত


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৬:২৪ পিএম, ১৭ জানুয়ারি, ২০২১
ঘোড়াঘাটে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্টিত

দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলার রামপুরা যুব সমাজ বন্ধু সংগঠনের উদ্যোগে ২ দিন ব্যাপী গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। 

গত কাল  বিকাল ৪টায় এ ঘোড় দৌড় প্রতিযোগিতার উদ্বোধন করেন,উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রাফে খন্দকার সাহানশা। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,রামপুর টুবঘুরিয়া গ্রামের বিশিষ্ট সমাজ সেবক মোঃ জামিলুল করিম বাবু। 

সাবু মিয়ার নেতৃত্বে ঘোড় দৌড় প্রতিযোগিতায় ৪০টি ঘোড়া অংশ গ্রহণ করে। গ্রাম বাংলার ঐতিহ্য বাহী এই ঘোড় দৌড় প্রতিযোগিতায় দূর-দূরান্ত থেকে পায়ে হেটে ও যানবাহনে প্রায় ১০ হাজার নারী-পুরুষ ও শিশু,বৃদ্ধ ঘোড় দৌড় প্রতিযোগিতা দেখতে আসেন।   

দিনাজপুর জেলা শহর থেকে প্রায় ১০০ কিলোমিটার দুরত্ব উপজেলার নাম ঘোড়াঘাট। এক সময় ঘোড়াঘাটে প্রচুর ঘোড়া ছিল এবং ঘোড় দৌড় প্রতিযোগিতাও হয়েছিল। কাল ক্রমের আবর্তনে তা বিলুপ্ত পথে ।  

এই ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা টিকিয়ে রাখার জন্য রামপুর টুব ঘরিয়া বন্ধু সংগঠন এ  প্রতিযোগিতার  আয়োজন করে। দেশের দুর-দুরান্ত থেকে হাজার হাাজার দর্শক জনতা ভিড় করে ঘোড় দৌড় মাঠে। ৩টি ধাপে প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। 

প্রতিটি ধাপে অংশ গ্রহণকারী প্রথম ও দ্বিতীয় বিজয়ীকে পুরুষ্কার প্রদান করা হয়। প্রথম ধাপে বিজয়ী হন,বগুড়ার পরিতোষ,(খাষী)২য় হন,রংপুরের লেবু(টাচ মোবাইল),২য় ধাপে- প্রথম বগুড়ার পরিতোষ,(খাষী), ২য় নিলফামারীর ডোমার এর বেল((টাচ মোবাইল),৩য় ধাপে- টাঙ্গাইলের সাইফুল ইসলাম,(খাষী), ও ২য়- ঘোড়াঘাটের জাকারিয়া(টাচ মোবাইল)। প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী ৪০ জন প্রতিযোগীকেও পুরুস্কার প্রদান করা হয়।

একুশে সংবাদ/ মো.ম/এস

Link copied!