AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বেড়েছে কিশোর অপরাধ,উদ্বিগ্ন অভিভাবকেরা!


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৪:২৪ পিএম, ২৯ ডিসেম্বর, ২০২০
বেড়েছে কিশোর অপরাধ,উদ্বিগ্ন অভিভাবকেরা!

গাজীপুরের শ্রীপুরে নির্দিষ্ট কোন কিশোর গ্যাং কালচার দেখা না মিললেও কিশোর অপরাধ আশঙ্কাজনক হারে বাড়ছে। ছেলের হাতে মা খুন অথবা ভাইয়ের শ্বাসনালী কেটে দেওয়া এবং উপজেলার আবদার গ্রামে একই পরিবারের চার জনকে খুনের মতো লোমহর্ষক ঘটনাও ঘটেছে কিশোরদের দ্বারা। এসব ঘটনায় মামলা বা আইনী কার্যক্রম চললেও কিশোরদের মানষিক বিকাশের জন্য প্রশাসনের দৃশ্যমান কোন উদ্যোগ নেই। বরং বিভিন্ন চায়ের দোকান ও ছোট রেস্টুরেন্টে আলাদা কক্ষ করে দিয়ে স্কুল-কলেজ পড়ুয়া ছেলেদের মাদকসহ নানা অপকর্মের ছক আঁকার সুযোগ করে দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন অভিভাবক ও সুশীল সমাজের প্রতিনিধিরা।
 
এলাকার বিশিষ্টজন ও শিক্ষাবিদরা বলছেন, স্কুল পড়ুয়া বা মাধ্যমিকের গন্ডি পেরোনোর আগেই অনেক কিশোর জড়িয়ে পড়ছে অপরাধীচক্রের সঙ্গে। মাদক, ইভ-টিজিং, মারামারি ছিনতাই যেন এখন তাদের কাছে মামুলি বিষয়। এসব অপরাধের মধ্য দিয়ে তাদের পর্যায়ক্রমে এখন হত্যাকান্ডের মতো ঘটনাও ঘটছে কিশোরদের দ্বারা। বিশিষ্টজনদের দাবি, সন্ধার পর পাড়ায় পাড়ায় মোড়ে মোড়ে চা দোকানে বাচ্চাদের আড্ডার স্থানগুলোকে নিয়ন্ত্রণ করতে হবে। চা স্টলে উঠতি বয়সী ছেলেদের জন্য পর্দা দিয়ে আলাদা জায়গা রাখার কোনো প্রয়োজন নেই। চা পান করলে অন্য সব মানুষের সামনেই করতে পারবে। অনেক রাত জেগে ইন্টারনেট ও মোবাইল ফোন নিয়ন্ত্রণের পরামর্শও দেন তাদের কেউ কেউ।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ১৪ ডিসেম্বর (সোমবার) বিকেলে শ্রীপুর উপজেলার দারোগারচালা এলাকায় মোবাইল ফোন ছিনিয়ে নিতে ১২ বছরের শিশু কর্তৃক চার বছর বয়সী সিফাত আহমেদ নামে এক শিশুকে মাথা থেঁতলে নির্মমভাবে হত্যাকান্ডের ঘটনা ঘটে। পরে অভিযুক্ত শিশুর স্বীকারোক্তির ভিত্তিতে ওই রাত সাড়ে ১০টার দিকে মরদেহ উদ্ধার করে পুলিশ। আর ১৭ ডিসেম্বর (বৃহস্পতিবার) শ্রীপুর পৌর এলাকার শ্রীপুর উত্তর পাড়া (ওয়াদ্দাদীঘী সংলগ্ন) স্থানে একটি সামাজিক অনুষ্ঠানে কথা কাটাকাটির জের ধরে হিমেল (১৪) নামের এক শিশুকে ধারালো ছুরি দিয়ে গলার একাংশ কেটে ফেলে ৬ কিশোর। পরে এ ঘটনায় একটি মামলা হয়। এদিকে, ২ ডিসেম্বর (বুধবার) বেলা ১১ টার দিকে শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়নের পশ্চিশ সোনাব  গ্রামে নিজের ১৫ বছরের কিশোর ছেলের হাতে খুন হন স্থানীয় আনোয়ার হোসেনের স্ত্রী রেহেনা খাতুন (৪২)। ওই কিশোর তার মা-কে কুপিয়ে হত্যা করে। সে বলদিঘাট জে এম সরকার উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র। তবে, পরিবারের দাবি ছিল ওই কিশোর মানসিক সমস্যায় ভোগছিলেন।

এছাড়াও, ২ নভেম্বর মাওনা চৌরাস্তায় চলন্ত বাসে ছিনতাই কালে ৪ কিশোরসহ ৬ জনকে আটক করে মাওনা হাইওয়ে পুলিশ। যাদের ৪ জনের বয়স ১৪-১৫ বছরের মধ্যে। ওরা দীর্ঘদিন ধরেই ছিনতাই কাজে জড়িত বলে পুলিশের কাছে স্বীকারোক্তি দেয় বলে জানান পুলিশ। আর গত বছরের (২০১৯ সাল) ১৭ আগষ্ট (মঙ্গলবার) উপজেলার গোসিংগা এলাকায় ১৫ হাজার টাকা হারানোর জেরে মনির হোসেনের ছেলে ৪র্থ শ্রেনীর ছাত্র আঃ ছালামকে তারই বড় ভাই (১৪ বছরের কিশোর) ধারালো অস্ত্রের আঘাতে শ্বাসনালী একাংশ কেটে ফেলে।

অপরাধ বিশেষজ্ঞদের মতে, সামাজিক শোষণ বঞ্চনার শিকার হয়ে কিশোর-কিশোরীদের মনে তীব্র হতাশা ও নৈরোশ্য দানা বাঁধে, যা এক পর্যায়ে সমাজের বিরুদ্ধে অসন্তোষ ও আক্রোশে রূপ নেয়। এমন পরিস্থিতিতে এই ব্যর্থ কিশোর-কিশোরীরা সামাজিক আইনশৃঙ্খলা ভঙ্গ করে এবং অপরাধমূলক আচার আচরণে লিপ্ত হয়। এছাড়াও বর্তমান তথ্য প্রযুক্তির যুগে রেডিও, টেলিভিশন, ইন্টারনেট, পত্রিকা, ম্যাগাজিন ও সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন মোবাইল, ফেসবুক, টুইটার, বগ, ইউটিউবের ন্যায় গণমাধ্যমগুলো শিশু-কিশোরদের দারুণভাবে প্রভাবিত করে। তাই উক্ত গণমাধ্যমগুলো ব্যবহারের ক্ষেত্রে অভিভাবকরা যথেষ্ট সচেতন না হলে কোমলমতি শিশু-কিশোররা অপরাধে লিপ্ত হতে পারে। বিশেষ করে কুরুচিপূর্ণ যৌন আবেগে ভরপুর ম্যাগাজিন ও পত্রিকা কিশোর-কিশোরীদের মন-মানসিকতার ওপর বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করে। যৌন রসে সিক্ত সিনেমা, বিজ্ঞাপন চিত্র, ফ্যাশন শো-এর নামে টেলিভিশনে প্রদর্শিত যৌন আবেদনময়ী অনুষ্ঠানমালা আবেগপ্রবণ কিশোর-কিশোরীদের মধ্যে প্রবল উত্তেজনা ও মানসিক চাপ সৃষ্টির মাধ্যমে বিপথগামী করে তোলে। এছাড়াও মাদকদ্রব্যের প্রতি আসক্তিও অনেক ক্ষেত্রে কিশোর অপরাধের উৎপত্তি ঘটায়। মাদকদ্রব্য ক্রয়ের জন্য অর্থ সংগ্রহ করতে গিয়ে অনেক কিশোর-কিশোরীরা বিভিন্ন গুরুতর অপরাধে লিপ্ত হতে পারে।

সমাজের সচেতন মানুষেরা বলেন, চা-পানের দোকান গুলোতে প্রায়ই দেখা যায় পর্দার আড়ালে স্কুল পড়ুয়া শিশুদের আড্ডা। সেখানে ধুমপানসহ মাদকদ্রব্য গ্রহন ও বিপণনের কাজে কিশোর-কিশোরীরা জড়িত হচ্ছে। এ কারণে সামাজিক শান্তি-শৃঙ্খলার চরম অবনতির সাথে সাথে দেখা দিচ্ছে নানা ধরনের অপরাধ। 

শ্রীপুর আব্দুল আউয়াল বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ রফিকুল ইসলাম ও আব্দুল আউয়াল বিশ্ববিদ্যালয় কলেজের সমাজকর্ম বিষয়ের প্রভাষক সাংবাদিক আলফাজ সরকার আকাশ  বলেন, দ্রুত পরিবর্তনশীল সমাজে সকল প্রতিষ্ঠানে শ্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষার তাৎপর্য যেমন শিক্ষকের বিষয়জ্ঞান,সততা, আন্তরিকতা, ছাত্র শিক্ষকের পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক, ছাত্রছাত্রীর নৈতিক ও সামাজিক মূল্যবোধের চেতনার প্রতি গুরুত্বারোপ করতে হবে। এছাড়াও শিক্ষার্থীদের জন্য গঠনমূলক চিত্তবিনোদন, খেলাধুলার সুযোগ-সুবিধা ও শিক্ষকদের নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির বিষয়টি নিশ্চিত করতে হবে । এগুলোর অনুপস্থিতিতে স্কুল পালিয়ে তারা রাস্তায় ঘোরাফিরা করে এবং ইভটিজিং, আত্মহত্যা, মাদকদ্রব্য গ্রহণ ও বিপণনসহ নানাবিধ অপরাধে জড়িয়ে পড়ে।

কিশোরদের অপরাধ প্রবনতা রুখতে সামাজিক ও পুলিশি তৎপরতা চলমান রয়েছে জানিয়ে শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খোন্দকার ইমাম হোসেন বলেন, অভিভাবক, শিক্ষক ও জনপ্রতিনিধিদের সচেতনতার মাধ্যমে কিশোর অপরাধ নিয়ন্ত্রণ সম্ভব। তাই সকলকেই একসাথে কাজ করারও অনুরোধ জানান তিনি।

একুশে সংবাদ/সানি/এস

Link copied!