ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১, ৭ মাঘ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

শ্রীপুরে অসহায় কৃষকের জমি দখল চেষ্টার অভিযোগ


Ekushey Sangbad
শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি
১১:০৬ এএম, নভেম্বর ১২, ২০২০
শ্রীপুরে অসহায় কৃষকের জমি দখল চেষ্টার অভিযোগ

শ্রীপুরে অসহায় কৃষক পরিবারের জমি দখলের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। প্রতিপক্ষ প্রভাবশালীদের হুমকির মুখে আতঙ্কে দিন কাটাচ্ছেন কৃষক পরিবার। উপজেলার গাজীপুর ইউনিয়নের ধনুয়া দক্ষিণপাড়া এলাকার এক অসহায় কৃষক পরিবারের জমি ও বাড়ি ঘর মার্কেট দখল করে নেওয়ার চেষ্টার করছে বলে অভিযোগ উঠেছে। জানা গেছে, পৈতৃক সূত্রে মালিক হয়ে প্রায় ৭০ বছর যাবৎ কৃষক পরিবার বসতবাড়ী ও দোকানপাট নির্মাণ করে ভোগদখল করছেন। 

লোভের বশবর্তী হয়ে একই এলাকার রিয়াজ উদ্দিন ওরফে আজু মিয়ার পুত্র বাবুল মিয়া, বাহার উদ্দিন কৃষক পরিবারের বসতবাড়ী ভেঙে দেওয়ার হুমকী প্রদান করেন এবং বাহার উদ্দিনের মূল্যবান জমিটুকু জবর দখল করার চেষ্টা শুরু করেন বাবুল মিয়া। প্রতিপক্ষ প্রভাবশালীদের প্রতিরোধ করতে না পেরে কৃষক বাহার উদ্দিন বাদী হয়ে গাজীপুর আদালতে দেওয়ানী মোকদ্দমা দায়ের করেন। আদালত উভয় পক্ষকে শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য ১৪৪ ধারা নোটিশ জারী করেন। কিন্তু প্রতিপক্ষ বাবুল মিয়া লোকজন প্রভাবশালী হওয়ায় আদালতের আদেশের তোয়াক্কা না করে জমি জবর দখলের চেষ্টা অব্যাহত রাখে। 

এ ব্যাপারে একাধিকবার গ্রাম্য শালিস করলেও কোন সুরাহা হয়নি। বাহার উদ্দিন তাদের জমি রক্ষার জন্য স্থানীয় সংসদ সদস্য ও গাজীপুরের পুলিশ সুপারের কাছেও পৃথকভাবে লিখিত অভিযোগ দায়ের করেন। বিতর্কিত জমির মীমাংসার জন্য স্থানীয়ভাবে গ্রাম্য সালিশ বসে। প্রতিপক্ষের লোকজন সালিশিয়ানদের সিদ্ধান্ত না মানায় সালিশ অমীমাংসিত থাকে। 

বাহার উদ্দিন জানান, ধনুয়া গ্রামের রিয়াজ উদ্দিন ওরফে আজু মিয়ার ছেলে বাবুল মিয়ার মাধ্যমে কিছু জমি ঢাকার এক মালিক আতিকুল ইসলামের কাছে বিক্রি করেন। বাবুল আরো জমি বিক্রির জন্য চাপ দিলে আমরা জমি বিক্রি করতে অশিকার করলে সেই থেকে রাগে ক্ষেভে আমাদের জমি দখল করে নিয়ে যাওয়ার পায়তারা করছে। এনিয়ে বাবুলে সাথে বিরোধ চলে আসছে।বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালত, গাজীপুর, পিটিশন মামলা নং ২০২০ সুত্রে জানা যায়, তারই ধারাবাহিকতায় গত ২১ সেপ্টেম্বর ২০২০ ইং সকাল ১০টার দিকে নালিশী সম্পত্তিতে বাবুল মিয়া তার লোক জনের দলবল নিয়ে অনধিকার প্রবেশ করে সিমেন্টের খুঁটি গাড়িয়া জমি দকলের চেষ্টা চালায়। এসময় বাহার উদ্দিন বাবুলকে বাঁধা দিলে বাবুল ও তার লোকজন খুন জখমের হুমকী প্রধান করে এবং পরবর্তীতে যে কোন সময় রাতের আধারে জমি দখল করে নিবে বলেও হুমকী দেন বাবুল মিয়া।

প্রতিপক্ষ বাবুল জানান, জমি দখলের ঘটনাটি সম্পূর্ণ মিথ্যা, আমাদের জমিই বাহার উদ্দিন দখল করে আছে। এ ব্যাপারে স্থানীয় আওয়ামীলীগ নেতা ইসমাইল হাজ্বী জানান, উভয় পক্ষের কাগজপত্র যাচাইবাছাই করার জন্য উভয় পক্ষকে এক সাথে বসার চেষ্টা চলছে। এখনও চূড়ান্ত সিদ্ধান্ত দেয়া হয়নি।

একুশে সংবাদ/এআরএম