AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আক্কেলপুরে ৭৫ কোটি টাকার বিষ্ণু মূর্তি উদ্ধার


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৫:১৮ পিএম, ৯ নভেম্বর, ২০২০
আক্কেলপুরে ৭৫ কোটি টাকার বিষ্ণু মূর্তি উদ্ধার

প্রত্নতাত্ত্বিক নিদর্শন কষ্টিপাথরের বিষ্ণুমূর্তিটির ওজন ৩৮০ কেজি জয়পুরহাটের আক্কেলপুরে হাজার বছরের পুরোনো প্রাচীন পাল আমলের অমূল্য প্রত্নতাত্ত্বিক নিদর্শন কষ্টিপাথরের একটি বিষ্ণুমূর্তি উদ্ধার করেছে র‌্যাব। রোববার বিকালে উপজেলার রায়কালী ইউনিয়নের দেওড়া গ্রাম থেকে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের সহযোগিতায় মূর্তিটি উদ্ধার করা হয়।

প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের বরাত দিয়ে র‌্যাব জানিয়েছে, মূর্তিটির ওজন ৩৮০ কেজি, মূল্য প্রায় ৭৫ কোটি টাকা। প্রত্নতাত্ত্বিক নিদর্শনটি পাল বংশীয় রাজা প্রথম মহীপাল (৯৯৫-১০৪৩ খ্রি.) আমলের। বিষ্ণু মূর্তিটির গায়ে খোদাই করা শিল্পকর্ম থেকে প্রতীয়মান হয়, এটি কুষান সাম্রাজ্যের প্রাচীন মূর্তিশিল্পের আদলে তৈরি। এই প্রত্নসম্পদের প্রাক্কলিত মূল্য প্রায় ৭৫ কোটি টাকা। উদ্ধার হওয়া মূর্তিটি রাষ্ট্রীয় সম্পদ হওয়ায় তা নওগাঁর বদলগাছি উপজেলার পাহাড়পুর জাতীয় জাদুঘর কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

র‌্যাব-৫, জয়পুরহাট ক্যাম্পের অধিনায়ক এএসপি মোহাইমেনুর রশিদ সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, সনাতন ধর্মালম্বীরা বিষ্ণুমূর্তিটি আক্কেলপুরের দেওড়া এলাকার একটি বাড়িতে রেখে পূজা করতেন। এ ব্যাপারে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর আমাদের নিদর্শনটি উদ্ধারের জন্য লিখিতভাবে জানালে তাদেরকে সঙ্গে নিয়ে ওই বাড়িতে গিয়ে দেখা যায়, এটি সরকারি সম্পদ। তারা আইন বহির্ভূতভাবে নিদর্শনটি রাখছেন। পরে তাদের বিষয়টি বুঝিয়ে উদ্ধার করা হয়।

একুশে সংবাদ/এআরএম

Link copied!