ঢাকা মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

সমন্বিত ওরিয়েন্টেশনে নবীনদের বরণ করছে সোহরাওয়ার্দী কলেজ


সমন্বিত ওরিয়েন্টেশনে নবীনদের বরণ করছে সোহরাওয়ার্দী কলেজ

কলেজ কর্তৃপক্ষ কর্তৃক আয়োজিত “সমন্বিত ওরিয়েন্টেশন ক্লাস” এর মাধ্যমে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া অনার্স ১ম বর্ষের শিক্ষার্থীদের বরণ করে নেয় রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ।

 

সোমবার (৩১ অক্টোবর) অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির।

 

বিশেষ অতিথি হিসেবে ছিলেন অধ্যক্ষ অধ্যাপক মোঃ মোহসিন কবীর, উপাধ্যক্ষ অধ্যাপক ড. ফরিদা ইয়াসমিন এবং ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মোঃ মোতালিন হোসেন।

 

এদিন সকাল সাড়ে ৯ টায় সোহরাওয়ার্দী কলেজ বিএনসিসি ও রোভার ইউনিট প্রদর্শনী শেষে কলেজের মিলনায়তনে শিক্ষকবৃন্দ আসন গ্রহণ করলে সমন্বিত ওরিয়েন্টেশন আহবায়ক কমিটি-২০২২ এর আহবায়ক, অধ্যাপক মোঃ মাসুদুল হাসান এর সভাপতিত্বে জাতীয় সংগীত পরিবেশন ও পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ ও কলেজ ডকুমেন্টারি প্রদর্শনের মধ্য দিয়ে ওরিয়েন্টেশন সূচনা হয়।

 

ডকুমেন্টারি প্রদর্শন শেষে স্বাগত বক্তব্য রাখেন অত্র কলেজের অফিসার্স কাউন্সিল এর সম্পাদক ড. মোঃ আশরাদ হোসেন চৌধুরী। এরপর বিভাগীয় শিক্ষকদের পরিচয় পর্ব অনুষ্ঠিত হয়।

 

এরপর অনুষ্টানের প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির এর আগমন ঘটলে বিএনসিসি কতৃক গার্ড ও সালাম প্রদান করা হয়। এ সময় প্রধান অতিথি ও অত্র কলেজের অধ্যক্ষ মহোদয় বেলুন ও কবুতর উড়িয়ে অনুষ্টানের উদ্ভোদন করেন।

 

শুভ উদ্ভোদন শেষে বিজ্ঞান অনুষদ, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ এবং বাণিজ্য অনুষদের অনার্সের ১৭ টি বিভাগের নবাগত শিক্ষার্থীদের ফুলেল শুভেচ্ছা দিয়ে বরণ করে নেয় কলেজ কর্তৃপক্ষ। এরপর নবীন শিক্ষার্থীদের মধ্যে থেকে দুইজন বক্তব্য রাখেন। পরবর্তীতে পালাক্রমে বিশেষ অতিথিগণ, প্রধান অতিথি এবং অনুষ্টানের সভাপতি বক্তব্য রাখেন।

 

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাত কলেজ একই পরিবারের সদস্য। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিয়ত সাত কলেজের উন্নতি সাধন কল্পে কাজ করে যাচ্ছে। পড়াশোনার মানের দিক থেকে অন্য যেকোন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের তুলনায় সাত কলেজ এগিয়ে আছে। প্রতিনিয়ত সাত কলেজের পড়াশোনার মান এবং চাহিদা বৃদ্ধি পাচ্ছে। আশা করি এ ধারা ভবিষ্যৎতেও অব্যাহত থাকবে।”

 

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যক্ষ অধ্যাপক মোঃ মোহসিন কবীর স্যার বলেন,পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরেই আমাদের সাত কলেজের অবস্থান। এছাড়া সোহরাওয়ার্দী কলেজে অবকাঠামোগত প্রতিবন্ধকতা থাকলেও ফলাফলের দিক থেকে অন্য যেকোন কলেজের তুলনায় কোন অংশে পিছিয়ে নেই। এসময় তিনি শিক্ষার্থীদের ৭৫ শতাংশ উপস্থিতির বিষয়টিও মনে করিয়ে দেন।

 

তিনি আরও বলেন, সোহরাওয়ার্দী কলেজ শুধুমাত্র শিক্ষার্থীদের পড়াশোনার দিকেই জোর দেয় না, শিক্ষার্থীদের আদর্শ মানুষে পরিনত করে। নবাগত শিক্ষাথীদের কলেজের নিয়ম-শৃঙ্খলা মেনে চলতে হবে এবং উচ্চ শিক্ষা গ্রহণ শেষে শিক্ষার্থীদের মানব সেবায় নিজেদেরকে আত্মনিয়োগ করার আহবান জানান তিনি।

 

আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

একুশে সংবাদ/জা.হা.প্রতি/পলাশ