ঢাকা সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

৮ বছরে পদার্পন করলো ‘লুমিনারি’


Ekushey Sangbad
ক্যাম্পাস প্রতিনিধি
১২:৩১ পিএম, ২৪ সেপ্টেম্বর, ২০২২
৮ বছরে পদার্পন করলো ‘লুমিনারি’

‘প্রতিটি শিশু মানুষ হোক আলোর ঝর্ণাধারায়’ এই স্লোগানকে ধারণ করে ৮ম বর্ষে পদার্পণ করল নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত সুবিধাবঞ্চিত শিশুদের সুশিক্ষা প্রদানপূর্বক মানসিক বিকাশ সাধন ও সুন্দর ভবিষ্যৎ গঠনে অনুপ্রেরণা দানকারী স্বেচ্ছাসেবী সংগঠন ‘লুমিনারি’।

 

নানা আয়োজনে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট রুমি ভবনে সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়।

 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক শফিকুল আলম। লুমিনারির প্রতিষ্ঠাকালীন সদস্য ফরহাদুল ইসলাম, মোফাসসের হায়দার ভুঁইয়া, নিসারুদ্দীন,মোবারক হোসেন রঞ্জু, তাজরিন জাহান জিনিয়াসহ সংগঠনটির বর্তমান সদস্য, শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মীরা।

 

প্রসঙ্গত, ২০১৫ সালে ব্যবসায় প্রশাসন বিভাগের কয়কজন উদ্যোমী শিক্ষার্থীর উদ্যোগে প্রতিষ্ঠিত হয় ‍‍`লুমিনারি‍‍`। ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক শফিকুল আলমের অনুপ্রেরণা পেয়ে শুরুতে ১ম ও ২য় ব্যাচ (বিশ্ববিদ্যালয়ের ৭ম ও ৮ম ব্যাচ) এর কয়েকজন শিক্ষার্থী তাদের মানবিক দায়িত্ববোধ থেকে এমন একটি সংগঠন প্রতিষ্ঠা করার চিন্তা করছিল। তাদের ঐকান্তিক প্রচেষ্টার ফসল আজকের এই লুমিনারি।

 

বর্তমানে বিশ্ববিদ্যালয়ের আশেপাশের গ্রামগুলোর সুবিধাবঞ্চিত প্রায় ১০৬ জন শিশু নিয়ে প্রতি শুক্রবার বিকেলে লুমিনারির সাপ্তাহিক কার্যক্রম পরিচালিত হয়।

 

এসময় নিয়মিত পড়াশোনার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে থাকে। এছাড়া দেশপ্রেম, সামাজিক সচেতনতা, মুক্তিযুদ্ধ ও সাম্প্রতিক বিষয়সমূহ নিয়ে আলোচনা করা হয়। পড়াশোনার প্রতি আগ্রহী করে তুলতে বিভিন্ন ধরনের শিক্ষামূলক অনুষ্ঠান আয়োজন করা হয়। সবশেষে নাস্তার ব্যবস্থা করা হয়।

 

একুশে সংবাদ/না.আ/এসএপি/