ঢাকা রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১০ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank

ছুটির দিনে ইবিতে তারুণ্যের পরিচ্ছন্নতা অভিযান


Ekushey Sangbad
ইসলামী বিশ্ববিদ্যালয়,ইবি
০৫:০৩ পিএম, ২২ সেপ্টেম্বর, ২০২২
ছুটির দিনে ইবিতে তারুণ্যের পরিচ্ছন্নতা অভিযান

“তারুণ্যে’র আশ্বাস, পরিচ্ছন্ন ক্যাম্পাস” স্লোগানে ছুটির দিনে ক্যাম্পাসে পরিচ্ছন্নতা অভিযান করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও জনকল্যাণমূলক সংগঠন ‘তারুণ্য’।

 

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে এ কর্মসূচি শুরু করেন তারা।

 

বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, শহীদ মিনার চত্বর, স্মৃতিসৌধ চত্বর, ঝাল চত্বর, রবীন্দ্র-নজরুল কলা ভবনের আশেপাশে, অনুষদ ভবনের পিছনে, কেন্দ্রীয় খেলার মাঠ, কেন্দ্রীয় মসজিদের আশেপাশে, সাদ্দাম হোসেন হলের পিছনে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল সংলগ্ন এলাকা এবং জিয়া মোড়সহ পুরো ক্যাম্পাসে পরিছন্নতা অভিযান চালিয়েছে সংগঠনটির সদস্যরা।

 

জানা যায়, সংগঠনটির সভাপতি আশিফা ইসরাত জুঁই ও সাধারণ সম্পাদক তরিকুল ইসলামের নেতৃত্বে প্রায় অর্ধশতাধিক সদস্য বিভিন্ন ৭টি দলে বিভক্ত হয়ে এ পরিছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ করেন। পরিচ্ছন্নতা অভিযান সম্পর্কে সংগঠনটির সদস্য এবং পরিচ্ছন্নতা অভিযানের একটি দলের দলনেতা হাসিব বলেন, ‘ক্যাম্পাসে পর্যাপ্ত ডাস্টবিনের অভাব। যেগুলো রয়েছে তা প্রয়োজনের তুলনায় খুবই সীমিত। যে কারণে শিক্ষার্থীরা ময়লা আবর্জনা ফেলার জায়গা না পেয়ে যত্রতত্র ময়লা ফেলেন। প্রশাসনের নিকট দাবি জানায়, পরিচ্ছন্ন ক্যাম্পাস গড়তে ডাস্টবিনের সংখ্যা যেন আরও বৃদ্ধি করা হয়।’

 

এ বিষয়ে সংগঠনটির সভাপতি আশিফা ইসরাত জুঁই বলেন, ক্যাম্পাস ও চারপাশের পরিবেশটা আমাদের দ্বিতীয় বাড়ি। দিনের অধিকাংশ সময় আমরা এখানে থাকি। এজন্য পরিবেশ পরিচ্ছন্ন রাখা আমাদের নৈতিক দায়িত্ব। তবে পুরো ক্যাম্পাসে দু-এক জায়গায় একটি করে ডাস্টবিন রয়েছে। যেটি প্রয়োজনের তুলনায় অনেক ছোট। ফলে ডাস্টবিনের পাশেই ফেলা হচ্ছে ময়লা। এভাবে যত্রতত্র আবর্জনা ফেলায় যেন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে পুরো ক্যাম্পাস। খাবারের উচ্ছিষ্ট যেখানে সেখানে ফেলার কারণে যেমন ছড়াচ্ছে দুর্গন্ধ তেমনি দূষিত হচ্ছে পরিবেশ। এজন্য প্রশাসনের নিকট দাবি থাকবে পর্যাপ্ত ডাস্টবিন স্থাপন করা।’

 

উল্লেখ্য, তারুণ্য ইসলামী বিশ্ববিদ্যালয়ের একটি অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও জনকল্যাণমূলক সংগঠন। ২০০৯ সালের ২৯ শে জুলাই প্রতিষ্ঠার পর থেকে রক্তদান কর্মসূচী, তারুণ্য লাইব্রেরি, বন্যার্তদের ত্রাণ বিতরণ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, লিডারশীপ ট্রেনিং, প্রাথমিক চিকিৎসার প্রশিক্ষণ, অসহায় শিক্ষার্থীদের সহায়¬¬তা সহ বিভিন্ন ধরনের জনকল্যাণমূলক কর্মকান্ড পরিচালনা করে আসছে সংগঠনটি।

 

একুশে সংবাদ.কম/আ.হ.জা.হা