AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শা-পা ডে উৎযাপনে জবির রসায়নের শিক্ষার্থীরা


Ekushey Sangbad
রুদ্র দেব নাথ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়
০৩:০৩ পিএম, ২০ সেপ্টেম্বর, ২০২২
শা-পা ডে উৎযাপনে জবির রসায়নের শিক্ষার্থীরা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে জায়গা কম হলেও শিক্ষার্থীরা নিজেদের আবেগের জায়গা তৈরি করে নিয়েছে এই ছোট্ট ক্যাম্পাসে। ছোট্ট ক্যাম্পাসেই তারা নিজেদের মেলে ধরতে বিভিন্না সময় বিভিন্না প্রোগ্রাম করে থাকেন। 

 

বিশ্ববিদ্যালয় শুধু পাঠদানের জায়গা নয় এখানে মুক্ত মানসিকতার বিকাশও হয়। সেটাই ফুটে উঠে জবির শিক্ষার্থীদের কার্যক্রমে।

 

শিক্ষার্থীরা নিজেদের সাহিত্য এবং সংস্কৃতির ধারক ও বাহক হিসেবে কাজ করে। এরই ধারাবাহিকতায় রসায়ন বিভাগের শিক্ষার্থীরা শাড়ি-পাঞ্জাবি উৎসব পালন করে। রসায়ন বিভাগের সবাই সোমবার (১৯ সেপ্টেম্বর) শাড়ি এবং পাঞ্জাবি পড়ে দিনটি উৎযাপন করে।

 

শিক্ষার্থীরা শাড়ি-পাঞ্জাবি পড়ে সবাই আড্ডায় মজে উঠে। ছবি তোলা, সেলফি তোলাসহ নানান আয়োজনে মুখরিত থাকে ক্যাম্পাস অঙ্গন। তারা একসাথে বসে আড্ডা দেয়, গান গায়, র‍্যাম্প শো করে ইত্যাদির মাধ্যমে দিনটি উৎযাপন করে।

 

শাড়ি-পাঞ্জাবি ডে কেন জিজ্ঞাসা করা হলে ১৪তম ব্যাচের ঐশী বলেন, ‍‍`শাড়ি পাঞ্জাবি দিবসের কোনো নির্দিষ্ট দিন ক্ষণ নেই। প্রায় সব বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্টগুলোতে দেখা যায় তারা নিজেদের মতো একটা দিন ঠিক করে নেয় যেদিন ছেলেরা পাঞ্জাবি আর মেয়েরা শাড়ি পরে ক্যাম্পাসে আসে। সবাই একসাথে কিছু সুন্দর সময় কাটায়। রসায়ন বিভাগে প্রায় সব ব্যাচই সেমিস্টার পরীক্ষা দিয়ে হাপিয়ে উঠেছিলাম, তাই পরীক্ষা শেষ করেই একটা দিনক্ষণ ঠিক করে ফেললাম। হঠাৎ সব কিছু প্ল্যান হলো। আগে থেকে কোনো প্রস্তুতিই ছিলো না।


সিনিয়র,জুনিয়র, ব্যাচমেট সবাই একত্রিত হওয়া এবং সুন্দর কিছু মুহূর্ত পেলাম মনে রাখার মতো।‍‍`

 

আরেক শিক্ষার্থী সোহান বলেন, ‍‍`এই শা-পা ডে পালনের উদ্দেশ্য মূলত ডিপার্টমেন্ট ভিত্তিক একটা গেটটুগেদার। একটা পরীক্ষার পরে কিছুটা রিফ্রেশমেন্ট দরকার ছিল সবারই। সেজন্যই এই উদ্যোগ। তবে সব কিছু সাইডে রাখলে শাড়ি পাঞ্জাবি পরে ছবি তোলাটাই প্রধান উদ্দেশ্য।‍‍`

 

পরীক্ষার চাপ এবং দৈনন্দিন একঘেয়েমি রুটিন থেকে বের হতেই এই শা-পা বা শাড়ি-পাঞ্জাবি উৎসবের আয়োজন রসায়ন বিভাগের ভবিষ্যৎ রসায়নবিদদের। তারা আশা করেন এভাবেই তারা নিজেদেরকে উৎফুল্ল রেখে সামনে এগিয়ে যাবে। সবাইকে এক ফ্রেমে বন্দি করে দিনটিকে স্মরনীয় করে রাখল জগন্নাথ বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের শিক্ষার্থীরা।

 

একুশে সংবাদ/এ.হ/এসএপি/

Link copied!