ঢাকা রবিবার, ২৭ নভেম্বর, ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

জাবির বটতলায় সিওয়াইবির অভিযান


জাবির বটতলায় সিওয়াইবির অভিযান

ছবি: সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বটতলার হোটেলগুলোতে খাবারের মান নিয়ন্ত্রণ, মূল্যতালিকা পর্যবেক্ষণ, হোটেল মালিকদের স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশনে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে অভিযান সম্পন্ন করেছে কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা।

শুক্রবার (২৭ আগস্ট) রাত সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হল, ভাসানী হল, কামালউদ্দীন হল সংলগ্ন বটতলার খাবারের দোকানগুলোতে এ অভিযান পরিচালিত হয়। 

সিওয়াইবি জাবি শাখার সভাপতি মো. নাঈম ইসলাম ও সাধারণ সম্পাদক উম্মে মোতাহারা অনামিকার নেতৃত্বে সংগঠনটির অন্যান্য সদস্যরাও এ অভিযানে অংশ নেন। 

এসময় তারা বটতলায় খাবারের দোকানগুলো ঘুরে খাবারের মান যাচাই করেন, পঁচা-বাসি খাবার পরিবেশনের ব্যাপারে সতর্ক করেন এবং দোকানে খাবারের মূল্য তালিকা পর্যবেক্ষণ করেন।শিক্ষার্থীদের সুস্বাস্থ্য রক্ষায় স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশনে দোকান মালিকদের নির্দেশনা দেন। এছাড়া গভীর রাত পর্যন্ত দোকান খোলা না রাখা ও খাবার পরিবেশনের সময় সঠিকভাবে হাত জীবাণুমুক্ত করার উপরও জোর দেন তারা। 

এদিকে অভিযানে বিভিন্ন হোটেলে প্রাপ্ত নিষিদ্ধ টেস্টিং সল্ট, বারংবার ব্যবহৃত তেল, বাসি ভর্তা, নষ্ট ময়দা ফেলে দেয়া হয়। পাশাপাশি হোটেলমালিকদের সব ধরনের খাবার ঢেকে রাখার নির্দেশনাও দেয়া হয় অভিযানে।

সংগঠনটির সভাপতি মো. নাঈম ইসলাম বলেন, ' বটতলার খাবার দোকানগুলোর অসঙ্গতি প্রায়ই নজরে আসে। আমরা সিওয়াইবি,জাবি এর পক্ষ থেকে যথেষ্ট তদারকি করার চেষ্টা করছি। এক্ষেত্রে সাধারণ শিক্ষার্থীদের নিজ জায়গা থেকেও খাবার মান ও দামের অসঙ্গতি রোধে ভূমিকা রাখার অনুরোধ করছি।'

নিয়মিত অভিযান প্রসঙ্গে সিওয়াইবি,জাবি শাখার সাধারণ সম্পাদক উম্মে মোতাহারা অনামিকা বলেন, ' আমাদের সংগঠন জাবি প্রশাসনের সাথে সহযোগীর ভূমিকায় কাজ করছে। আমরা প্রতিটি অভিযানে দোকানীদের বিরুদ্ধে পাওয়া অভিযোগ এবং সত্যতা যাচাই করে প্রশাসনের সাথে আলোচনা করি। ফলে প্রশাসন কার্যকর ব্যবস্থা নিতে পারে। আমরা সাধারণ শিক্ষার্থীদের জন্য খাদ্যের গুণগত মান ঠিক রাখা এবং দাম সাধারণের সাধ্যের মধ্যে রাখার ক্ষেত্রে বদ্ধপরিকর। আমরা সেভাবেই আগাচ্ছি।'

অভিযান চলাকালীন খাবার খেতে আসা রাগিব হাসান নামক এক শিক্ষার্থী বলেন, ' হোটেগুলোর ভিতরের পরিবেশ বা তাদের রান্না করার পদ্ধতি আমাদের পক্ষে তো আর জানা সম্ভব না! এক্ষেত্রে সিওয়াইবি,জাবি শাখা নিয়মিত অভিযান চালাচ্ছে জেনে খুব খুশি হয়েছি। পুরোপুরি না হলেও খাবারের মান ও দাম নিয়ন্ত্রণে তারা যে যথেষ্ট ভূমিকা রাখছে, এটা সত্যিই প্রশংসার যোগ্য। '

 

 

একুশে সংবাদ/আতি.আ/এস.আই